নিজস্ব প্রতিবেদক

  ১৩ আগস্ট, ২০২২

ডিপ্লোমা কোর্স ৩ বছর হওয়া উচিত : শিক্ষামন্ত্রী

ফাইল ছবি

কারিগরি শিক্ষায় আন্তর্জাতিক মান নিশ্চিত করতে ডিপ্লোমা কোর্স ৪ বছরের পরিবর্তে ৩ বছর হওয়া উচিত বলে মন্তব্য করেছেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। আসন্ন জাতীয় শোক দিবস উপলক্ষে শনিবার (১৪ আগস্ট) জাতীয় প্রেসক্লাবে শিশু-কিশোর চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানে গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, সারা বিশ্বে কারিগরি শিক্ষায় যে মান অর্জনের চেষ্টা হয়, আমরা এখানে কারিগরি শিক্ষায় সেই মান নিয়ে আসার চেষ্টা করছি। পাশাপাশি এই খাতকে আরও সুবিন্যস্ত করা দরকার। নানা দিক বিবেচনা করে আমরা এই সিদ্ধান্তে পৌঁছেছি ডিপ্লোমা কোর্স ৩ বছর হওয়া উচিত, ৪ বছর হওয়া উচিত না। যারা প্রতিষ্ঠান চালায়, বিশেষ করে বেসরকারি পর্যায়ে যারা প্রতিষ্ঠান চালায়, তাদের জন্য হয়তো ৪ বছর হলে সুবিধা। যে পড়া ৩ বছরে পড়া সম্ভব সেটিকে ৪ বছর পর্যন্ত টেনে নিয়ে বাবা-মায়ের আরও বেশি খরচ করানো, কারিগারি শিক্ষায় যারা আসছে তাদের বাবা-মা অনেক কষ্ট করে শিক্ষার্থীদের পড়াচ্ছে। তাদের একটি বছর পড়ানো এবং সেই খরচটা বাবা-মায়ের ওপর যায়। ১ বছর পরে তারা কর্মক্ষেত্রে আসার সুযোগ পাচ্ছে। এটিরও কিন্তু একটা বড় অপরচুনিটি কস্ট আছে। সেটাও আমাদের ভাবতে হবে।

আমি মনে করি, ডিপ্লোমা কোর্স ৩ বছর হওয়া উচিত। তাতে শুধু ব্যয় সাশ্রয় না, সব দিকে ভালো এবং আমাদের পড়াশোনায় মান নিয়ে আসা যাবে। পৃথিবীর অনেক দেশে, উন্নত দেশে যেখানে শিক্ষা ব্যবস্থা উন্নত সেখানে অনার্স কোর্স আছে ৩ বছরের। ডিপ্লোমা ৪ বছর করতেই হবে তার কোনো মানে নেই, বলেন তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষামন্ত্রী,ডিপ্লোমা কোর্স
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close