তাড়াশ (সিরাজগঞ্জ) প্রতিনিধি

  ১৩ আগস্ট, ২০২২

ঢাবিতে পড়ার স্বপ্ন কি অধরাই থাকবে রোজের

ছবি : প্রতিদিনের সংবাদ

ভর্তির সুযোগ পেয়েও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন এখনও অধরাই থাকছে সিরাজগঞ্জের তাড়াশের আকিকা রহমান রোজ (১৯) নামের এক শিক্ষার্থীর। অভাব অনটনের সংসারে সুযোগ পাওয়ার পরেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারবেন কিনা, তা নিয়ে দুঃশ্চিন্তার শেষ নেই তার পরিবারের। আকিকা রহমান রোজ এ বছর ঢাকা বিশ্ববিদ্যালয়ের খ ইউনিটে মেধা তালিকায় স্থান পেয়ে শিক্ষা ও গবেষণা বিষয়ে ভর্তির জন্য মনোনীত হয়েছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, তাড়াশ পৌর সদরের মাদ্রাসা পাড়ার মো: আনিছুর রহমান ও রোকেয়া খাতুন দম্পতির মেধাবী সন্তান আকিকা রহমান রোজ। তিনি ২০১৩ সালে তাড়াশ মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে পিইসি পরীক্ষায় জিপিএ ৫ ও ট্যালেন্টপুল বৃত্তি পান। ২০১৬ সালে তাড়াশ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় থেকে জেএসসি’তে জিপিএ ৫ ও সাধারণ কোটায় বৃত্তি পান। এরপর ২০১৯ সালে ওই প্রতিষ্ঠান থেকেই বিজ্ঞান বিভাগে এসএসসি পরীক্ষায় অংশ নিয়ে জিপিএ ৫ পান। ২০২১ সালে তাড়াশ ডিগ্রি কলেজের মানবিক বিভাগ থেকে এসএসসি পরীক্ষায় জিপিএ ৫ পেয়ে উত্তীর্ণ হন।

আকিকা রহমান রোজের বাবা অবসর প্রাপ্ত মাদ্রাসার শিক্ষক এবং মা গৃহিনী। সম্পদ বলতে ভিটেবাড়িই সম্বল। স্বল্প বেতনের চাকরি করা বড় ভাইয়ের উর্পাজনেই চলে সংসার।

আকিকা রহমান রোজ জানান, ছোট বেলা থেকেই তার স্বপ্ন ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ার। শিক্ষা ও গবেষণা বিষয়ে ভর্তির জন্য মনোনীতও হয়েছি কিন্তু জানি না ঢাবিতে পড়তে পারব কিনা। তার পরিবারের পক্ষে পড়া লেখার ব্যয় বহন করার সক্ষমতা নেই। রোজের বাবা আনিছুর রহমান ও মা রোকেয়া খাতুন জানান, তাদের মেয়ে অত্যান্ত মেধাবী। টানাটানির সংসারে তাকে কখনও প্রাইভেট পড়াতে হয়নি। প্রতিটি পরীক্ষায় সে ভাল করেছে। কিন্তু এখন কিভাবে মেয়ের পড়ার খরচ চালাবেন তা নিয়ে দুশ্চিন্তায় আছেন তারা।

রোজ সম্পর্কে তাড়াশ সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রাধান শিক্ষক আলী হাসান বলেন, সে অত্যন্ত মেধাবী ও ভদ্র স্বভাবের শিক্ষার্থী। নিয়মিত স্কুলে আসতো এবং পড়া লেখায় খুব মনোযোগী ছিল। এমন সম্ভবনাময় মেধা যেন অকালে ঝরে না যায়, সেজন্য সবাইকে এগিয়ে আসা দরকার। তার পাশে কেউ দাঁড়াতে চাইলে ০১৭৭৮৪৭২৩৩৬ নাম্বারে যোগাযোগ করার জন্য আকিকা রহমান রোজের পরিবারের পক্ষ থেকে অনুরোধ করা হয়েছে। এটা রোজের বড়ভাই রাজী’র নাম্বার।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ঢাবিতে,পড়ার স্বপ্ন,অধরাই থাকবে রোজের
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close