সিরাজগঞ্জ প্রতিনিধি

  ০৬ আগস্ট, ২০২২

রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ে রবীন্দ্রনাথ ঠাকুরের ৮১তম প্রয়াণ দিবস পালিত

ছবি : প্রতিদিনের সংবাদ

২২ শে শ্রাবণ, বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর-এর ৮১তম প্রয়াণ দিবস। দিবসটিকে যথাযথ মর্যাদায় পালন করেছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। সকাল সাড়ে দশটায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনে রবীন্দ্রনাথ ঠাকুরের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম। এসময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা।

সকাল ১১ টায় রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক ভবন ১-এর লেকচার থিয়েটারে অনুষ্ঠিত হয় আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে মুখ্য আলোচক হিসেবে বক্তব্য দেন রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. মো. শাহ্ আজম।

উপাচার্য মহোদয় তার বক্তব্যে বলেন, ‘রবীন্দ্রনাথ ঠাকুর বাঙালি জাতিসত্তার অবিচ্ছেদ্য অঙ্গ। তিনি বাংলা ভাষা ও সাহিত্যকে বিশ্বদরবারে পৌঁছে দিয়েছেন। বাঙালি সংস্কৃতি বিনির্মাণে রয়েছে তার অনবদ্য অবদান। মুক্তিযুদ্ধের সময় বিশ্বকবির গান ও কবিতা মুক্তিযোদ্ধাদের অনুপ্রেরণা দিয়েছে, শক্তি যুগিয়েছে। এই মহান কবির স্মৃতিকে অম্লান করে রাখতে সিরাজগঞ্জের শাহজাদপুরে প্রতিষ্ঠিত হয়েছে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়। কবির রচনা পাঠ ও তার দর্শন চর্চার মধ্য দিয়ে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়কে রবীন্দ্র ভাবধারায় আলোকিত করতে আমরা নিরলস চেষ্টা করে যাচ্ছি। কবির প্রয়াণ দিবসে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে গভীর শ্রদ্ধা জানাচ্ছি।’

উপাচার্য আরও বলেন, এই শোকাবহ আগস্টেই আমরা হারিয়েছি বাঙালি জাতিসত্তার রাজনৈতিক রূপকার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবসহ ১৫ই আগস্টে নিহত সকলের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা। সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে রবীন্দ্র বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সংগীত ও নৃত্য পরিবেশনের মধ্য দিয়ে কবির প্রতি শ্রদ্ধা জানানো হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রয়াণ দিবস,রবীন্দ্রনাথ ঠাকুর,রবীন্দ্র বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close