reporterঅনলাইন ডেস্ক
  ০৪ জুলাই, ২০২২

আসীর আনজুম বুয়েট ও ঢাবি ভর্তি পরীক্ষায় প্রথম, মেডিকেলে ষষ্ঠ

আসীর আনজুম খান। ছবি : সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষের বিজ্ঞান অনুষদভুক্ত ‘ক’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশ হয়েছে আজ। ভর্তি পরীক্ষায় ১০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন ৷ পাস করেছেন ১১ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী।

মেধা তালিকায় প্রথম হয়েছেন নটরডেম কলেজ থেকে এইচএসসি পাশ করা আসীর আনজুম খান। বুয়েটের ভর্তি পরীক্ষাতেও প্রথম হয়েছিলেন আসীর। আর মেডিকেল ভর্তি পরীক্ষায় হয়েছিলেন ষষ্ঠ তিনি।

সোমবার (৪ জুলাই) ঢাবির ‘ক’ ইউটের ফল প্রকাশিত হয়েছে। ২০২১-২২ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় ১০ দশমিক ৩৯ শতাংশ শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন৷ পাস করেছেন ১১ হাজার ৪৬৬ জন শিক্ষার্থী। ১ হাজার ৭৮১টি আসনের জন্য এবার ‘ক’ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন এক লাখ ১০ হাজার ৩৭৪ জন।

প্রথম হওয়া আসীর আনজুম খান এমসিকিউ ও লিখিত পরীক্ষায় মোট ৯৫ নম্বর পেয়েছেন। এর মধ্যে এমসিকিউতে পদার্থ বিজ্ঞানে পেয়েছেন ১৩ দশমিক ৭৫, রসায়নে ১৫, গণিতে ১৫, জীববিজ্ঞানে ১৩দশমিক ৭৫ পেয়েছেন। লিখিত পরীক্ষায় পদার্থ বিজ্ঞানে পেয়েছেন ১০, রসায়নে পেয়েছেন ৯, গণিতে পেয়েছেন ১০ এবং জীববিজ্ঞানে ৮দশমিক ৫।

মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ তার মোট প্রাপ্ত নম্বর ১১৫। ভর্তি পরীক্ষায় ঢাকার বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ কেন্দ্রে পরীক্ষা দিয়েছিলেন তিনি।

বুয়েট, মেডিকেল ছাড়াও গাজীপুরে অবস্থিত ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজির (আইইউটি) ভর্তি পরীক্ষাতেও ভালো ফল করেছেন আসীর। ওই পরীক্ষায় অষ্টম হয়েছিলেন তিনি।

ঢাবির ভর্তি পরীক্ষায় আসীরের সঙ্গে ‘ক’ ইউনিটে দ্বিতীয় হয়েছেন একই কলেজের শিক্ষার্থী খালিদ হাসান তুহিন এবং তৃতীয় হয়েছেন জয়পুরহাট গার্লস ক্যাডেট কলেজের জারিফা তাবাস্সুম। তারা উভয়ে এমসিকিউ এবং লিখিততে সর্বমোট ৯৫ নম্বর পেয়েছেন এবং মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষার জিপিএর ভিত্তিতে প্রাপ্ত নম্বরসহ মোট প্রাপ্ত নম্বর ১১৫।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আসীর আনজুম,বুয়েট,ঢাবি ভর্তি,মেডিকেল
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close