​​​​​​​আশিকুর রহমান শুভ, ঢাবি

  ২৭ জুন, ২০২২

ঢাবির ‘খ’ ইউনিটের ফল প্রকাশ, পাসের হার ৯.৮৭ শতাংশ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ২০২১-২০২২ শিক্ষাবর্ষের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার ফল প্রকাশিত হয়েছে। এবারের পরীক্ষায় পাসের হার ৯.৮৭ শতাংশ।

সোমবার (২৭ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার ভবনের অধ্যাপক আব্দুল মতিন চৌধুরী ভার্চুয়াল ক্লাসরুমে আনুষ্ঠানিকভাবে ফলাফল প্রকাশ করেন উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

এবারের ভর্তি পরীক্ষায় প্রথম হয়েছেন সরকারি রাজেন্দ্র কলেজের শিক্ষার্থী নাহলুল কবির নুয়েল। তিনি মোট নম্বর পেয়েছেন ৯৬.৫। এ ছাড়া ২য় হয়েছেন তাবিয়া তাসনীম। তিনি মোট নম্বর পেয়েছেন ৯৬.২৫। তিনি বরিশাল সরকারি মহিলা কলেজের শিক্ষার্থী। ৩য় হয়েছেন সাবরিন আক্তার কেয়া। তিনি সরকারি নাজিমুদ্দিন কলেজের শিক্ষার্থী। তিনি মোট নম্বর পেয়েছেন ৯৬.২৫। একই নম্বর পেলেও নীতিমালার আলোকে তিনি ৩য় হয়েছেন।

যেভাবে পাওয়া যাবে ভর্তি পরীক্ষার ফলাফল

‘খ’ ইউনিট ভর্তি পরীক্ষায় অংশগ্রহণকারী প্রতিটি ছাত্র/ছাত্রী তার উচ্চমাধমিক পরীক্ষার রোল নম্বর, বোর্ডের নাম, পাসের সাল এবং মাধ্যমিক পরীক্ষার রোল নম্বরের মাধ্যমে এই https://admission.eis.du.ac.bd ওয়েবসাইট থেকে তার পরীক্ষার ফলাফল জানতে পারবে।

এছাড়া, আবেদনকারীরা রবি, এয়ারটেল, বাংলালিংক অথবা টেলিটক নম্বর থেকে DU KHA টাইপ করে ১৬৩২১ নম্বরে send করে ফিরতি SMS-এ তার ফলাফল জানা যাবে।

মেধাতালিকায় উত্তীর্ণ শিক্ষার্থীদের পরবর্তী করণীয়

১. পাস করা ছাত্র/ছাত্রীদের আগামী ৪ জুলাই বিকেল ৩টা থেকে ২১ জুলাই বিকেল ৩টা পর্যন্ত ভর্তি পরীক্ষার ওয়েবসাইটে বিস্তারিত ফরম ও বিষয়ের পছন্দক্রম ফরম পূরণ করতে হবে।

২. ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ বিভিন্ন কোটায় আবেদনকারীদের ১৭ জুলাই থেকে ২৪ জুলাইয়ের মধ্যে সংশ্লিষ্ট কোটার ফরম কলা অনুষদের ডিন অফিস থেকে সংগ্রহ করতে হবে এবং যথাযথভাবে পূরণ করে ওই সময়ের মধ্যে ডিন অফিসে জমা দিতে হবে।

৩. ফলাফল নিরীক্ষণের জন্য ফি প্রদান সাপেক্ষে ২৯ জুন থেকে ৬ জুলাই পর্যন্ত কলা অনুষদের ডিন অফিসে আবেদন করা যাবে।

উল্লেখ্য, গত ৪ জুন ঢাকা বিশ্ববিদ্যালয় এবং সাতটি বিভাগীয় শহরে একযোগে এই ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এবার ‘খ’ ইউনিটে ১ হাজার ৭৮৮টি আসনের বিপরীতে অংশগ্রহণ করেন ৫৬ হাজার ৯৭২ জন। সে অনুপাতে প্রতি আসনের বিপরীতে পরীক্ষায় অংশ নেন প্রায় ৩৩ জন শিক্ষার্থী। পাশ করে ৫ হাজার ৬২২ জন।

ফল প্রকাশ অনুষ্ঠানে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষার সমন্বয়ক ও কলা অনুষদের ডিন অধ্যাপক ড. আব্দুল বাছিরসহ প্রমুখ।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফল প্রকাশ,ঢাবি,‘খ’ ইউনিট
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close