নজরুল বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

  ২২ জুন, ২০২২

বিশ্ববিদ্যালয় শিক্ষককে তালাবদ্ধ করলেন তিন সহকর্মী, আইনি ব্যবস্থা গ্রহণের দাবি

ছবি : সংগৃহীত।

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়ের এনভায়রনমেন্টাল সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রধান ড. আশরাফ আলী সিদ্দিকীকে রুমে রেখে তালা মেরে বিদ্যুৎ বিচ্ছিন্ন করেছেন তারই তিন সহকর্মী। এ ঘটনায় প্রাণনাশের অভিযোগ এনে আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে আবেদন করেছেন তিনি।

বুধবার (২২ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার বরাবর ২৬ পৃষ্ঠার একটি লিখিত অভিযোগ দিয়েছেন ড. আশরাফ।

অভিযোগ পত্রের মাধ্যমে জানা যায় গেলো ১৩ জুন সোমবার সকাল সাড়ে ৯টায় বিভাগটির একাডেমিক কমিটির সভার শুরুর পূর্বে বিভাগটির তিন সহকারী অধ্যাপক মো. নকিবুল হাসান খান, মো. রাকিবুল হাসান ও মো. আলিম মিয়া ৩ ঘন্টা ধরে তালাবদ্ধ করে রাখে বিভাগ প্রধান ড. আশরাফকে। এছাড়া তালা লাগানোর আগে বিভিন্ন রকমের হুমকি ও ভয় ভীতি প্রদর্শন করার অভিযোগও তুলে এই ৩ শিক্ষকের বিরুদ্ধে ড. আশরাফ।

লিখিত অভিযোগ পত্রে ঘটনার দিনের ৪ মিনিটের একটি অডিও রেকর্ডও জমা হয়েছে। যেখানে উপাচার্য নিয়ে নেতিবাচক মন্তব্য করতেও শোনা গেছে বিভাগটির শিক্ষক মো. নকিবুল হাসান খানকে। এছাড়া জোর করে সভা শুরুর জন্যেও হুমকি দিতেও শোনা যায় রেকর্ডটিতে। তর্কাতর্কির এক পর্যায়ে বিভাগ প্রধান ড. আশরাফের কক্ষে তালা লাগিয়ে চলে যান ৩ শিক্ষক। তালা লাগানোর ঘটনার সত্যতা অডিও রেকর্ড এবং বিভাগটির এক কর্মাচারীর বক্তব্য থেকেও সত্যতা পাওয়া গেছে। এছাড়া বিভাগের সভার গোপন নথিও সভার আগেই কয়েকজন শিক্ষার্থীর কাছে চলে যায়।

আইনি ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়ে অভিযোগ জমা দেয়ার বিষয়ে ড. আশরাফ সিদ্দিকী বলেন, ১৩ জুন একাডেমিক কমিটির সভায় আমার সঙ্গে যে বাজে ব্যবহার করেছে তা বর্নাতীত। রুমে তালা লাগিয়ে এবং বিদ্যুৎ বন্ধ করে দিয়ে আমার উপর নির্যাতন চালিয়েছে এবং প্রাণনাশের চেষ্টা করেছে। আমি এর বিচার চেয়েছি। সকল তথ্য প্রমাণ আমি জমা দিয়েছি। বিভাগের স্বার্থে একটি দৃষ্ঠান্ত স্থাপন হওয়া জরুরি।

বিভাগের দুই শিক্ষকের মন্তব্য জানতে চাইলে মো. রাকিবুল হাসান ও মো. আলিম মিয়া কোন মন্তব্য করতে চাননি।

অন্যদিকে বিভাগের আরেক শিক্ষক মো. নকিবুল হাসান খান এর সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করেও পাওয়া যায়নি।

বিশ্ববিদ্যালয়টির উপাচার্য অধ্যাপক ড. সৌমিত্র শেখর বলেন, অভিযোগ দেখে বিচার বিশ্লেষণ করে বিশ্ববিদ্যালয়ের আইন অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
নজরুল বিশ্ববিদ্যালয়,শিক্ষক,তালাবদ্ধ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close