reporterঅনলাইন ডেস্ক
  ২৪ মে, ২০২২

চবিতে ভর্তি পরীক্ষা শুরু ১৬ আগস্ট

ছবি : ফাইল ফটো

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে স্নাতক (সম্মান) শ্রেণিতে ভর্তি পরীক্ষা শুরু হবে আগামী ১৬ আগস্ট। ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে বহুনির্বাচনী (এমসিকিউ) প্রশ্নে। এবারও চারটি ইউনিট ও দুইটি উপ-ইউনিটে হবে এই পরীক্ষা।

মঙ্গলবার (২৪ মে) বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক শাখার ডেপুটি রেজিস্ট্রার এস এম আকবর হোসাইন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তি অনুযায়ী, ১৬ ও ১৭ আগস্ট বিজ্ঞান অনুষদভুক্ত ‘এ’ ইউনিটের পরীক্ষা, ব্যবসায় অনুষদভুক্ত ‘সি’ ইউনিটের পরীক্ষা ১৯ আগস্ট, কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত ‘বি’ ইউনিটের পরীক্ষা ২০ ও ২১ আগস্ট, সমাজবিজ্ঞান অনুষদভুক্ত ‘ডি’ ইউনিটের পরীক্ষা ২২ ও ২৩ আগস্ট, সর্বশেষ বি-১ ও ডি-১ উপ-ইউনিটের পরীক্ষা ২৪ আগস্ট অনুষ্ঠিত হবে।

এর আগে বুধবার (১৮ মে) চবির ভর্তি সংক্রান্ত ৩য় সভার সুপারিশক্রমে এবং মঙ্গলবার (২৪ মে) ভর্তি কমিটির সভার ২নং সিদ্ধান্তক্রমে এ সিদ্ধান্ত হয়।

ভর্তি পরীক্ষার জন্য অনলাইনে আবেদন শুরু হবে ১৫ জুন বেলা ১১টায়। চলবে ৩ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত। আবেদন ফি ১৫ জুন বেলা ১১টা থেকে ৫ জুলাই রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত জমা দেওয়া যাবে। এবারের ভর্তি পরীক্ষায় ইউনিট/উপ-ইউনিটে আবেদন ফি ২০০ টাকা বাড়িয়ে ৭৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এর সঙ্গে ১০০ টাকা প্রসেসিং ফিও যুক্ত হবে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, আবেদনকারীর সংখ্যা বিবেচনা করে পরীক্ষা কয়েক শিফটে নেওয়া হবে। এজন্য ‘এ’, ‘বি’ ও ‘ডি’ ইউনিটের পরীক্ষার জন্য দুই দিন করে সময় নির্ধারণ করা হয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটের বিপরীতে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। সে হিসেবে ‘এ’ ইউনিটে আসন আছে ১ হাজার ২১৪ট, ‘বি’ ইউনিটে ১ হাজার ২২১টি, ‘সি’ ইউনিটে ৪৪২টি ও ‘ডি’ ইউনিটে ১ হাজার ১৫৭টি। এছাড়া দুটি উপ ইউনিটের মধ্যে ‘বি-১’ ইউনিটে আসন রয়েছে ১২৫টি ও ‘ডি-১’ ইউনিটে ৩০টি আসন রয়েছে।

ভর্তি সংক্রান্ত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (https://admission.cu.ac.bd) পাওয়া যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,ভর্তি পরীক্ষা,শিক্ষার্থী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close