ঢাবি প্রতিনিধি

  ২৯ জানুয়ারি, ২০২২

‘ছাত্রলীগের হল কমিটিতে বিতর্কিতদের স্থান নেই’

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ছাত্রলীগের হল কমিটিতে বিতর্কিতদের স্থান নেই বলে জানান, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস। তিনি আরো জানান, সৎ মেধাবী ও দেশমাতৃকার জন্য আপসহীন, সামনে জাতীয় নির্বাচনে যে কোনো বাধা মোকাবিলা করতে পারবে এ ধরনের নেতৃত্ব অগ্রাধিকার পাবে।

শনিবার (২৯ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সমন্বিত বার্ষিক হল সম্মেলন নিয়ে মধুর ক্যান্টিনে আয়োজিত এক বিশেষ সংবাদ সম্মেলনে এসব বিষয় জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক সনজিত চন্দ্র দাস ও সাদ্দাম হোসেন।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন, সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক ও বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হল ছাত্রলীগ সভাপতি বরিকুল ইসলাম বাঁধন। সংবাদ সম্মেলন সঞ্চালনা করেন বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা হল ছাত্রলীগের সাধারণ সম্পাদক রনক জাহান রাইন।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, সম্মেলন আয়োজনের জন্য শুরু থেকেই আমাদের আন্তরিকতা ও সদিচ্ছা থাকা স্বত্ত্বেও বৈশ্বিক মহামারি ও নানাবিধ বাস্তবতায় সম্মেলন আয়োজনে কিছুটা বিলম্ব হয়েছে। সমন্বিত হল সম্মেলনের আয়োজনকে সফল করার লক্ষ্যে আমরা ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগ ইতোমধ্যে ১৮টি হলের উদ্যোগে আয়োজিত কর্মী সমাবেশে উপস্থিত হয়ে নেতাকর্মীদের বিভিন্ন বক্তব্য, দাবি দাওয়া, পরামর্শ শুনেছি ও সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছি। আমাদের বিভিন্ন কর্মীসভায় বাংলাদেশ ছাত্রলীগের কেন্দ্রীয় নেতৃবৃন্দও উপস্থিত ছিলেন এবং তারাও নেতাকর্মীদের কথা মনোযোগ দিয়ে শুনেছেন।

কেমন নেতৃত্ব আসবে এমন প্রশ্নের জবাবে ঢাবি ছাত্রলীগের সভাপতি সনজিত চন্দ্র দাস বলেন, মেধাবী শিক্ষার্থী, ছাত্রলীগের প্রশ্নে আপোষহীন, রাজপথে শিক্ষার্থীদের অধিকার আদায়ে কাজ করবে; তারা বিশ্ববিদ্যালয়ের আবাসিক হলগুলোর নেতৃত্বে আসবে। এছাড়া সাধারণ শিক্ষার্থীদের সুযোগ সুবিধা, ক্যান্টিনে খাবারের মানোন্নয়ন ও গণরুম ব্যবস্থা উচ্ছেদ করে জাদুঘরে পাঠাবে এমন কর্মীবান্ধব নেতৃত্ব দিতে পারবে তাদেরই নেতা বানাতে আমরা সর্বোচ্চ গুরুত্ব দেব। যাদের নামে কোনো অভিযোগ রয়েছে, কোনো ধরনের মামলা রয়েছে, অনৈতিক ও সংগঠনের শৃঙ্খলা বিরোধী কার্যক্রমের সাথে জড়িত তাদের অবশ্যই আমরা এই হল নেতৃত্বে দেখতে চাই না।

ঢাবি ছাত্রলীগের সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন বলেন, আমরা ইতোমধ্যেই ১৮টি হলে কর্মীসভা করেছি, সেখানে কর্মী ও সাধারণ শিক্ষার্থীদের মাঝে নেতাদের অবস্থান রয়েছে তাদের বিষয়ে আমরা সাংগঠনিক কোরামে আলোচনা করেই চূড়ান্ত নেতা নির্বাচনের সিদ্ধান্ত গ্রহণ করব। আমরা সকলকে আহ্বান করেছিলাম যে পদপ্রত্যাশীদের বিরুদ্ধে কোনো অভিযোগ বা অসঙ্গতি থাকে তাহলে আমাদের কাছে যেন সরবরাহ করে; সে অনুযায়ী আমরা তদন্ত করে নেতা নির্বাচন করব। আমরা চেষ্টা করব যতটা সম্ভব স্বচ্ছতা নিশ্চিত করে নেতৃত্ব নিয়ে আসা, এক্ষেত্রে অনুপ্রবেশের ঘটনা যেন না ঘটে সেজন্য সর্বোচ্চ গুরুত্ব দিচ্ছি।

সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক বরিকুল ইসলাম বাঁধন বলেন, আমরা উৎসবমুখর পরিবেশে সব হলের কর্মীসভা সম্পন্ন করেছি৷ এখনো বিশ্ববিদ্যালয়ের সব হলে কর্মীরা কাজ করছে৷ এখন উৎসব আমেজ বিরাজ করছে৷

উল্লেখ্য, ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের সর্বশেষ বার্ষিক হল সম্মেলন হয় ২০১৬ সালের ২৭ নভেম্বর। এর ১৬ দিন পর ১৩ ডিসেম্বর এক বছরের জন্য ঢাবি ছাত্রলীগের ১৮টি হল শাখার কমিটি ঘোষণা করা হয়। এরপর ২০১৮ সালের ২৯ এপ্রিল ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের সম্মেলনের মাধ্যমে একই বছর ৩১ জুলাই সনজিত চন্দ্র দাস সভাপতি ও সাদ্দাম হোসেন সাধারণ সম্পাদক নির্বাচিত হলেও এতদিন হল কমিটি হয়নি। দীর্ঘ এই পাঁচ বছর অপেক্ষার পর আগামী ৩০ জানুয়ারি অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগের হল সম্মেলন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ছাত্রলীগ,হল কমিটি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close