রাবি প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০২২

বিশ্বসেরা গবেষকদের তালিকায় রাবির ৯৭ শিক্ষক

ফাইল ছবি।

অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স র‌্যাংকিং-২০২২ এ বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ৯৭ জন গবেষক।

বিশ্বের ১৪ হাজার ১৭৭টি বিশ্ববিদ্যালয়ের সাত লাখ ২৫ হাজার ৮৭৮ বিজ্ঞানীর এ তালিকায় স্থান পেয়েছেন তারা।

সম্প্রতি, আন্তর্জাতিক মানের এই সূচকটির নিজস্ব ওয়েবসাইটে প্রকাশিত তথ্যমতে, ১২ ক্যাটাগরিতে গবেষকদের ভাগ করা হয়েছে। এর মধ্যে এগ্রিকালচার অ্যান্ড ফরেস্ট্রি ক্যাটাগরিতে বিশ্ববিদ্যালয়ের চার জন, বিজনেস অ্যান্ড ম্যানেজমেন্ট ক্যাটাগরিতে একজন, ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজি ক্যাটাগরিতে ১৯ জন, মেডিকেল অ্যান্ড হেলথ সায়েন্স ক্যাটাগরিতে ২৩ জন, সোশ্যাল সায়েন্স ক্যাটাগরিতে দুই জন, ন্যাচারাল সায়েন্স-এ ৪০ জন ও অন্যান্য ক্যাটাগরিতে আট জন স্থান পেয়েছেন।

এডি ইনডেক্সের ওয়েবসাইটের সূত্র অনুযায়ী, তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই ১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের ওপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন তারা। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।

উল্লেখ্য, গত বছর সূচকটির প্রকাশ করা বিশ্বের ১৩ হাজার ৫৩৪ বিশ্ববিদ্যালয়ের সাত লাখ আট হাজার ৬৭৫ বিজ্ঞানীর তালিকায় স্থান পেয়েছিলেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ৯৯ গবেষক।

গবেষকদের এমন অর্জন সম্পর্কে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, সম্প্রতি স্কোপাসের জরিপে গবেষণায় রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দ্বিতীয় অবস্থানে আসা ও আন্তর্জাতিক পরিমন্ডলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের এমন সাফল্যের ধারাবাহিকতা আমাদের জন্য এক বিশাল পাওয়া। তিনি আরও বলেন, এই গৌরব শুধু বিশ্ববিদ্যালয়ের নয়, গোটা দেশেরও বটে। শিক্ষকদের ক্লান্তিহীন পরিশ্রম, নিরতিশয় উদ্যম আর অপরিসীম ত্যাগী মানসিকতার বদৌলতে আজ বিশ্বসেরা গবেষকের তালিকা ঠাঁই করে নিয়েছে বলে আমি বিশ্বাস করি। সেই সাথে আগামীতে এই অর্জনকে অধিকতর সমুন্নত করতে বিশ্ববিদ্যালয় প্রশাসন গবেষকদের সর্বাত্মক সহযোগিতা করতে প্রস্তুত আছে বলেও জানান তিনি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি,বিশ্বসেরা গবেষক,শিক্ষক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close