জাবি প্রতিনিধি

  ২০ জানুয়ারি, ২০২২

শাবিপ্রবি ভিসির বক্তব্যে জাবিতে ক্ষোভ

নারী শিক্ষার্থীদের নিয়ে করা শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের মন্তব্যে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়েছে।

গত কয়েকদিনে উপাচার্যের মন্তব্যের সমালোচনায় সরগরম রয়েছে ফেসবুক। এ নিয়ে বিশ্ববিদ্যালয়টিতে মানববন্ধনের মত কর্মসূচিও পালিত হয়েছে। এমনকি ক্ষোভ প্রকাশ করে বিবৃতি দিয়েছে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতিও।

ফেসবুকে বাংলা বিভাগের অধ্যাপক এ এস এম আবু দায়েন লিখেছেন, জাহাঙ্গীরনগরের ছাত্রীদের নিয়ে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের নেতিবাচক মন্তব্যের নিন্দা জানাই। গুরুত্বপূর্ণ কাজে তার সঙ্গে আমার সরাসরি অংশগ্রহণ করার সুযোগ হয়েছে। সে সূত্রে তার সম্পর্কে আমার উচ্চ ধারণা রয়েছে। সে ধারণা অটুট রাখতে চাই। তা সম্ভব হবে তার ক্ষমা চাওয়ার মাধ্যমে। আশা করি, তিনি শিগগির ক্ষমা চাইবেন। অডিও রেকর্ডে যা শুনলাম, তার বক্তব্য দায়িত্বসুলভ নয়। একটি গুরুত্বপূর্ণ সরকারি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হয়ে আরেকটি বিশ্ববিদ্যালয়ের ছাত্রীদের সম্পর্কে তার মনোভাব ভারসাম্যহীন। শিক্ষক ও অভিভাবকের দায়িত্বের সঙ্গে তা অত্যন্ত বেমানান। তার আচরণ কোনভাবেই মানা যায় না। জাহাঙ্গীরনগর আমার পরিবার। আমার পরিবারের সদস্যদের সম্মান সমুন্নত থাকুক।

ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজির পরিচালক অধ্যাপক শামীম কায়সার লিখেছেন, আমাদের ছাত্রীদের সম্পর্কে শাবিপ্রবির ভিসি ফরিদ স্যারের মন্তব্যের তীব্র নিন্দা জানাই। তার ভুলের জন্য দুঃখ প্রকাশ করা উচিৎ।

এদিকে বুধবার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক লায়েক সাজ্জাদ এন্দেল্লাহ ও সম্পাদক অধ্যাপক মো. মোতাহের হোসেন স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে বলা হয়, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নারী শিক্ষার্থীদের নিয়ে যে মন্তব্য করেছেন, তা অত্যন্ত অবমাননাকর ও অসম্মানজনক। শাবিপ্রবি-এর উপাচার্যের আপত্তিকর উক্তির বিরুদ্ধে আমরা তীব্র প্রতিবাদ জানাচ্ছি এবং ক্ষোভ প্রকাশ করছি। আমরা আশা করি, তিনি প্রকাশ্যে তার ভুল স্বীকার করে অশোভন মন্তব্য প্রত্যাহার করে নেবেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,শাবিপ্রবি ভিসি,জাবিতে ক্ষোভ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close