reporterঅনলাইন ডেস্ক
  ০৯ ডিসেম্বর, ২০২১

৪৬ বিশ্ববিদ্যালয়ের মধ্যে বার্ষিক কর্মসম্পাদন চুক্তিতে হাবিপ্রবি ৩৭তম

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) ২০২০-২১ অর্থ বছরের বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) প্রকাশ করেছে। ইউজিসির প্রশাসন বিভাগের সচিব . ফেরদৌস জামান (অতিরিক্ত দায়িত্ব) স্বাক্ষরিত একটি প্রতিবেদনে তথ্য জানানো হয়। ইউজিসির সে মূল্যায়নে দেশের ৪৬ টি সরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে নম্বর এর নিচে পেয়ে হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) অবস্থান ৩৭ তম।

বার্ষিক কর্মসম্পাদন চুক্তির ব্যাপারে জানতে চাইলে হাবিপ্রবির ট্রেজারার প্রফেসর . বিধান চন্দ্র হালদার বলেন, `আশা করি আগামী বছর থেকে এই র‌্যাংকিং উন্নতি করবে হাবিপ্রবি। বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন কার্যক্রমের তথ্য ইউজিসিতে সঠিক সময়ে পাঠাতে পারে নি বলে স্কোর কমে গেছে। তবে আমাদের মূল্যয়ন এভাবে না করে শিক্ষার্থীদের বিসিএস পরীক্ষার সাফল্যে কিংবা অন্যান্য অর্জনের দিকে নজর দিলে হাবিপ্রবি অনেক বিশ্ববিদ্যালয়ের তুলনায় এগিয়ে থাকবে।’

এপিএ স্কোরের ব্যাপারে তিনি জানান, ৬০ এর নিচে যারা স্কোর করেছে তারা সবাই ফেল করেছে। আমাদের হিসাব অনুযায়ী ২১ টি বিশ্ববিদ্যালয় পাস করেছে। অনেক নতুন বিশ্ববিদ্যালয় এপিএ স্কোরে অনেক ভালো করে তাক লাগিয়ে দিয়েছে।

এসময় তিনি আরও জানান, হাবিপ্রবির গবেষণাগুলো ঠিক মতো হয়নি, একাডেমিক সিলেবাস ল্যাবের মডারেশন সময়ের সাথে তাল মিলিয়ে করেনি কর্তৃপক্ষ। গ্রুজুয়েট তারা ঠিকই বের করছে কিন্তু আউটকাম বেইজড না। যে পরিমাণ সেমিনার হাবিপ্রবিতে হওয়ার কথা ছিলো সে পরিমাণ সেমিনার হয়নি। সেইসাথে এনুয়াল ট্রেনিং প্রোগ্রাম কিংবা জাতীয় শুদ্ধাচার কৌশলের কোনো কিছুই সেখানে দৃশ্যমান ছিলো না। মূলত প্রতিটি বিশ্ববিদ্যালয় প্রতি বছর এসব তথ্য ইউজিসিতে পাঠায় এরপর সেগুলোকে আমরা কেভিনেট ডিভিশনে পাঠাই। একজন মন্ত্রীপরিষদ সচিব বছরের শেষ দিকে প্রতিবেদন দাখিল করে থাকেন। এর প্রেক্ষিতেই এপিএ স্কোর প্রকাশ করা হয়।

বিশ্ববিদ্যালয়গুলোকে গবেষণার পাশাপাশি এপিএ স্কোর বৃদ্ধির দিকে নজর দিতে আহ্বান জানান তিনি।

ইউজিসির প্রতিবেদন অনুযায়ী ৯৮.৩৮ স্কোর করে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়। ৯৩ দশমিক স্কোর করে দ্বিতীয় স্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে খুলনা প্রকৌশল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। এছাড়াও যথাক্রমে চতুর্থ পঞ্চম স্থানে রয়েছে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়।

উল্লেখ্য, সরকারি কর্মকাণ্ডে স্বচ্ছতা দায়বদ্ধতা বৃদ্ধি, সম্পদের যথাযথ ব্যবহার সুশাসন নিশ্চিতকরণ এবং প্রাতিষ্ঠানিক সক্ষমতা উন্নয়নের লক্ষ্যে ২০১৪-১৫ অর্থবছরে এপিএ প্রবর্তন করা হয়।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
হাবিপ্রবি,বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close