reporterঅনলাইন ডেস্ক
  ০৬ ডিসেম্বর, ২০২১

ইউজিসির এপিএ মূল্যায়নে পাশ করেনি খুলনা বিশ্ববিদ্যালয়

বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) বার্ষিক কর্মসম্পাদন চুক্তি (এপিএ) মূল্যায়নে পাশ নম্বরও তুলতে পারেনি খুলনা বিশ্ববিদ্যালয়। দেশের ৪৬টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের মধ্যে খুলনা বিশ্ববিদ্যালয় ৩৪তম অবস্থানে রয়েছে।

সোমবার (৬ ডিসেম্বর) ইউজিসি সচিব (অতিরিক্ত দায়িত্ব¡) ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত একটি প্রতিবেদনে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, প্রতিবছর সরকারি দপ্তর-সংস্থা ও প্রতিষ্ঠানের দক্ষতা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, সম্পদের যথাযথ ব্যবহার ও সুশাসন নিশ্চিতকরণ সক্ষমতা সূচক প্রকাশ করে বিশ্ববিদ্যালয়গুলোর নিয়ন্ত্রক প্রতিষ্ঠান ইউজিসি। এবারে এপিএ চুক্তির ভিত্তিতে ৪৬ টি বিশ্ববিদ্যালয়ের সূচক করে তাদের অবস্থান প্রকাশ করা হয়েছে। ইউজিসির এই মূল্যায়নে খুলনা বিশ্ববিদ্যালয় নম্বর পেয়েছে ৩-এরও নিচে, যেখানে পাশ নম্বর ছিল ৬০।

ইউজিসির এই মূল্যায়নে ৯৮ দশমিক ৩৮ পেয়ে প্রথম স্থানে রয়েছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় রয়েছে। ৯৩ দশমিক ৮ নম্বর পেয়ে দ্বিতীয় স্থান অর্জন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। তৃতীয় স্থানে রয়েছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, নম্বর পেয়েছে ৯২ দশমিক ১৫। বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয় যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানে রয়েছে।

এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর খান গোলাম কুদ্দুস বলেন, ‘কাজ হয়নি বিষয়টা এমন নয়, এখানে একটা মিসকমিউনিকেশন হয়ে গেছে। কাজের অগ্রগতিগুলোর প্রামাণিক তথ্যাদি চূড়ান্তভাবে আপলোড করা হয়নি বিধায় এমন পরিস্থিতির উদ্ভব হয়েছে।’

এ বিষয়ে ইউজিসির সচিব (অতিরিক্ত দায়িত্ব) ড. ফেরদৌস জামান বলেন, ‘বিগত এক বছরের কাজের ভিত্তিতে এই সূচকটি প্রকাশ করা হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় এই এক বছরে তাদের নিয়মিত সেমিনার, সিম্পোজিয়াম কিংবা ওয়ার্কশপের আয়োজন করেনি। প্রতি মাসে এসব কাজের প্রতিবেদন পেশ করতে হয়; তারা তাও করেনি। সূচকে এসবেরই প্রতিফলন ঘটেছে।’

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইউজিসি,খুলনা বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close