রাবি প্রতিনিধি

  ০৫ ডিসেম্বর, ২০২১

রাবিতে আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীকে সামনে রেখে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস পালিত হয়েছে।

দিবসটি উপলক্ষ্যে রবিবার বেলা সাড়ে ১০টায় বিশ্ববিদ্যায়ের শিক্ষা ও গবেষণা ইনস্টিটিউটের (আইইআর) শিক্ষার্থীদের আয়োজনে এক বর্ণাঢ্য শোভাযাত্রা ক্যাম্পাস প্রদক্ষিণ করে। পরে একটি সেমিনার অনুষ্ঠিত হয়।

সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য গোলাম সাব্বির সাত্তার বলেন, পৃথিবীর অধিকাংশ বিশ্ববিদ্যালয়ে প্রতিবন্ধীদের কথা মাথায় রেখে বিল্ডিংগুলো তৈরি করা হয়। কিন্তু এটা আমাদের ব্যর্থতা যে আমরা তা নিশ্চিত করতে পারিনি। তবে আমরা সামনে আধুনিক ভাবে তৈরিকৃত ভবনগুলোতে তা নিশ্চিত করার সবোর্চ্চ চেষ্টা করবো। আর যে সকল ভবনগুলোতে এই ধরনের ব্যবস্থা নেই সেখানে ক্যাপসুল লিফট দেয়ার বিষয়টি ভেবে দেখবো। প্রতিবন্ধী বিষয়টি আসলে শারীরিক না একইসাথে মানসিকও বটে। শারীরিক ও মানসিক প্রতিবন্ধকতাকে দূর করার জন্য আমরা ইতোমধ্যে সাংস্কৃতিক উদ্যোগ নিয়েছি।

রাজশাহী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষক কল্পনা রায় ভৌমিক বলেন, প্রতিবন্ধী ছাত্র-ছাত্রীরা কোন অংশেই পিছিয়ে নেই। বিভিন্ন ক্ষেত্রে বিভিন্ন দিকে অনেক প্রতিভার উন্মেষ ঘটাচ্ছে তারা। শুধুমাত্র প্রতিবন্ধীদের জন্য সমগ্র বিশ্বে দুই বছর পরপর স্পেশাল অলিম্পিকের আয়োজন করা হয়। আমাদের দেশের প্রতিবন্ধী শিশুরা এই অলিম্পিকে অংশগ্রহণ করে বিভিন্ন সময়ে বিভিন্ন পদক জয়লাভ করেছে। রাজশাহী বিশ্ববিদ্যালয়ে বুদ্ধি-শারীরিক প্রতিবন্ধীদের জন্য কোন স্কুল নেই বা পর্যাপ্ত ব্যবস্থা নেই। আমি ভিসি মহোদয়ের কাছে অনুরোধ করি এখানে একটি বুদ্ধি বা শারীরিক প্রতিবন্ধীদের জন্য স্কুল তৈরি করতে।

ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক চিত্তরঞ্জন মিশ্রর সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্যদ্বয় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও অধ্যাপক সুলতান-উল-ইসলাম, ইনস্টিটিউটের অধ্যাপক আকতার বানু আলপনা। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন ইনস্টিটিউটের শিক্ষার্থী রাওফিল ফাইম।

সেমিনারের অতিথিদের হাতে রাজশাহী বুদ্ধি প্রতিবন্ধী ও অটিস্টিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের আঁকা ছবি তুলে দেন ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। এছাড়া দুপুর আড়াইটায় ইনস্টিটিউটের শিক্ষার্থী প্রতিবন্ধী সচেতনতামূলক সিনেমা প্রদর্শন করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি,আন্তর্জাতিক প্রতিবন্ধী দিবস
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close