reporterঅনলাইন ডেস্ক
  ২৬ অক্টোবর, ২০২১

সাম্প্রদায়িক সহিংসতায় হাবিপ্রবির শিক্ষকদের প্রতিবাদলিপি

অতিসম্প্রতি দুর্গোৎসব চলাকালীন ও পরবর্তী সময়ে দেশের বিভিন্ন স্থানে সনাতন ধর্মাবলম্বীদের প্রতি সহিংসতা, নিপীড়ন- নির্যাতনের বিরুদ্ধে দিনাজপুরের হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) ‘গণতান্ত্রিক শিক্ষক পরিষদ’ এর পক্ষ থেকে প্রতিবাদ ও নিন্দা জানানো হয়েছে।

মঙ্গলবার (২৬ অক্টোবর) পরিষদের সভাপতি প্রফেসর ড. ফাহিমা খানম ও সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা প্রফেসর ডা. মো. ফজলুল হক স্বাক্ষরিত এক প্রতিবাদ লিপি দেন।

প্রতিবাদ লিপির মাধ্যমে জানানো হয়, বাংলাদেশ একটি অসাম্প্রদায়িক রাষ্ট্র হিসেবে বিশ্বে সমাদৃত। কিন্তু কুমিল্লা, নোয়াখালী, চাঁদপুর এবং দেশের বিভিন্ন স্থানে একটি কুচক্রী মহল সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গোৎসবে নানাপ্রকার সাম্প্রদায়িক অপ্রীতিকর ঘটনায় মেতে ওঠে।

শতাধিক উপাসনালয়, ব্যবসা-প্রতিষ্ঠান ও বসতবাড়িতে হামলা চালিয়ে ভাঙচুর, অগ্নিসংযোগ করা হয়। তারই ধারাবাহিকতায় পরবর্তীতে রাতের অন্ধকারে রংপুরের পীরগঞ্জে মাঝিপাড়ার আকষ্মিক আক্রমণ পাক হানাদারদের ভয়াল ২৫ মার্চের কাল রাত্রিকে হার মানায়।

ধর্ম অবমাননার নামে সনাতন ধর্মাবলম্বীদের উপর এমন বর্বর আক্রমণ অসাম্প্রদায়িক বাংলাদেশের জন্য হুমকিস্বরূপ এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের 'ধর্ম নিরপেক্ষতা' চেতনার সাথে সম্পূর্ণ পরিপন্থী। এমতাবস্থায় হাবিপ্রবির মুক্তিযুদ্ধের চেতনা ও মূল্যবোধ বিশ্বাসী 'গণতান্ত্রিক শিক্ষক পরিষদ' সনাতন ধর্মাবলম্বীদের ওপর অনাকাঙ্ক্ষিত ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জ্ঞাপন করেছে বলে প্রতিবাদ লিপিতে জানান তারা।

তারা সরকারের কাছে দৃষ্টান্তমূলক শাস্তির দাবিও জানান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রতিবাদ,হাবিপ্রবি,সাম্প্রদায়িক সহিংসতা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close