এ আর রাশেদ, ইবি প্রতিনিধি

  ২৫ অক্টোবর, ২০২১

১৯ মাস পর ইবিতে সশরীরে ক্লাস শুরু

দীর্ঘ ১৯ মাস পর ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) সশরীরে ক্লাস শুরু হয়েছে। সোমবার (২৫ অক্টোবর) সকাল ৯টা থেকে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগে ক্লাস হয়। তবে বেশিরভাগ বিভাগগুলোতে বিভিন্ন বর্ষের পরীক্ষা থাকায় ক্লাসে উপস্থিতির সংখ্যা কম ছিল।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান তার নিজ বিভাগে (ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন ইঞ্জিনিয়ারিং) ক্লাস নিতে যান। তবে বিভাগের বিভিন্ন শিক্ষাবর্ষের পরীক্ষা থাকায় তিনি ক্লাস নেননি। তিনি বিভাগের বিভিন্ন শ্রেণিকক্ষে উপস্থিত শিক্ষার্থীদের সাথে কুশলাদি বিনিময় করেন বলে জানা যায়।

এদিকে করোনার প্রকোপ কাটিয়ে দীর্ঘ ১৯ মাস পর ক্লাসে উপস্থিত হতে পেরে উচ্ছ্বাসিত বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। শিক্ষার্থীদের উপস্থিতিতে দীর্ঘদিন পর পূর্ণতা পায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন চত্বর। শ্রেণিকক্ষ, ঝাল চত্বর, ডায়না চত্বর, কেন্দ্রীয় লাইব্রেরী চত্বর, বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ ফটোকপির দোকানসহ প্রতিটি জায়গায় শিক্ষার্থীদের সরব উপস্থিতি লক্ষ্য করা যায়।

বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী আসিকুর রহমান বলেন, ‘দীর্ঘদিন পর ক্লাস করতে এসে আমরা খুবই উচ্ছ্বাসিত। আমরা প্রতিটি দিন অপেক্ষায় ছিলাম কখন ক্লাসে ফিরবো। শ্রেণিকক্ষে স্যারের লেকচার শুনে মনে হচ্ছে আমাদের প্রাণ ফিরে এসেছে। গত দেড় বছরে আমরা খুব হতাশায় ছিলাম। হতাশা কাটিয়ে উঠতে স্যাররা আমাদের অনেক সাহস যুগিয়েছেন।’

ক্লাস চালুর বিষয়ে উপ-উপাচার্য অধ্যাপক ড. মাহবুবুর রহমান বলেন, ‘শিক্ষক-শিক্ষার্থীদের মেল-বন্ধন হয় শ্রেণিকক্ষে ক্লাস নেওয়ার মাধ্যমে। কিন্তু প্রাকৃতিক দুর্যোগ এতোদিন শিক্ষার্থীদের সে সুযোগ থেকে বঞ্চিত করে রেখেছিল। তবে বর্তমানে বিশ্ববিদ্যালয়ের বিভাগুলোর পরীক্ষার কারণে খুব বেশি ক্লাস নেওয়া সম্ভব হচ্ছেনা। পরীক্ষা শেষ হলে ধীরে ধীরে ক্লাসের সংখ্যা বাড়বে। করোনার এ দীর্ঘ সময়ে অনেক শিক্ষার্থীরা হতাশাগ্রস্থ হয়ে পড়েছে। আমরা সর্বাত্মক চেষ্টা করবো শিক্ষার্থীদের সেই হতাশা দূর করতে।’

প্রসঙ্গত, গত ৪ অক্টোবর বিশ্ববিদ্যালয়ের ২৫৩তম সিন্ডিকেটে করোনার প্রাদুর্ভাব কাটিয়ে শনিবার (৯ অক্টোবর) থেকে আবাসিক হল এবং ২০ অক্টোবর ক্লাস চালুর ঘোষণা দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। সিন্ডিকেটের সিদ্ধান্ত অনুযায়ী নির্ধারিত দিনে আবাসিক হল খোলা হয়। তবে সরকারি, সাপ্তাহিক ছুটি ও ভর্তি পরীক্ষার কারণে সোমবার (২৫ অক্টোবর) ক্লাস চালুর সিদ্ধান্ত নেয় প্রশাসন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ইবি,ক্লাস শুরু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close