রাবি প্রতিনিধি

  ২১ অক্টোবর, ২০২১

সশরীরে ক্লাসে ফিরে উচ্ছ্বসিত রাবি শিক্ষার্থীরা

ছবি : প্রতিদিনের সংবাদ

করোনা পরিস্থিতির কারণে দীর্ঘ দেড় বছর পর রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শুরু হয়েছে সশরীরে ক্লাস-পরীক্ষা। বৃহস্পতিবার (২১ অক্টোবর) সকাল ১০ টায় বিভিন্ন বিভাগে সশরীরে পাঠদান শুরু হয়েছে। শিক্ষার্থীদের ক্লাসে বরণ করে নিয়েছে বিভাগ ও ইনস্টিটিউটগুলো।

এতদিন অনলাইনে ক্লাস চললেও এখন থেকে সশরীরে শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে ক্লাস ও পরীক্ষায় অংশ নিতে পারবেন শিক্ষক-শিক্ষার্থীরা। এছাড়া গত ১৭ অক্টোবর শিক্ষার্থীদের জন্য সব আবাসিক হল খুলে দেওয়া হয়েছে।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, কোভিড-১৯ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে অন্তত এক ডোজ টিকা নেওয়ার শর্তে ও মানসম্মত পরিচালনা পদ্ধতি সামনে রেখে নিয়মিত ক্লাস পরিচালিত হবে।

এ বিষয়ে প্রকৌশল অনুষদের ডিন অধ্যাপক একরামুল হামিদ বলেন, আমার অনুষদের প্রায় সকল বর্ষেই পরীক্ষা চলছে। তাই আমাদের মূল লক্ষ্য থাকবে শিক্ষার্থীরা ক্লাসে আসলেই তাদের প্র্যাকটিকাল (ব্যবহারিক) পরীক্ষাগুলো নেওয়ার। কারণ আমাদের দুইটা সেমিস্টারের ক্লাস নেওয়া আছে। তাই যতটা সম্ভব প্র্যাকটিকালগুলো নিয়ে রাখতে হবে। যাতে করে আবার করোনা ভাইরাসের সংক্রমণ বাড়লে যেন প্র্যাকটিকালের জন্য পরীক্ষা পিছিয়ে না থাকে। তিনি আরও বলেন, এই অনুষদের প্রত্যেকটি বিভাগে মাস্ক এবং স্যানিটাইজার পাঠানো হয়েছে। যাতে ক্লাসে স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত থাকে।

সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ফখরুল ইসলাম বলেন, গত দেড় মাস ধরে আমার অনুষদের বিভিন্ন বিভাগে পরীক্ষা চলছে। তাই সব কক্ষ খোলা এবং পরিষ্কার রয়েছে। এতে শিক্ষার্থীরা আসার পরই ক্লাস করার পরিবেশ পাবে৷ তবে প্রত্যেক শিক্ষার্থীকে অবশ্যই মাস্ক পরে আসতে হবে। আর ক্লাসরুমে হ্যান্ড স্যানিটাইজার থাকবে, যার প্রয়োজন সে ব্যবহার করবে।

এদিকে, দীর্ঘদিন পর ক্লাসে ফিরে উচ্ছ্বাস প্রকাশ করছেন শিক্ষার্থীরা। আয়েশা আক্তার মিতু নামের বিশ্ববিদ্যালয়ের ফলিত গণিত বিভাগের প্রথম বর্ষের শিক্ষার্থী জানান, ভালোই লাগলো। অনেক দিন পরে সবাই স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে ফিরলাম। প্রাণবন্ত ছিল। একটা দীর্ঘ অনিশ্চয়তার পরে ক্লাসে ফিরতে পেরে স্বস্তির নিঃশ্বাস নিলাম।

অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের শিক্ষার্থী মো. ইমতিয়াজ বলেন, দেড় বছরেরও বেশি সময় বিশ্ববিদ্যালয় বন্ধ থাকার কারণে শিক্ষার্থীরা দীর্ঘ সেশনজটের মুখে পড়েছে। হল খোলার পর ক্লাস পরীক্ষা শুরু হওয়া আমাদের জন্য আনন্দের বিষয়। আমরা দীর্ঘ সেশনজটের কবল থেকে রক্ষা পাব হয়তো।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাবি,স্বশরীরে ক্লাস,উচ্ছ্বাস,শিক্ষার্থী
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close