চবি প্রতিনিধি

  ২৬ সেপ্টেম্বর, ২০২১

স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা কবি নজরুল, বঙ্গবন্ধু স্রষ্টা

চবিতে বাংলা একাডেমির মহাপরিচালক

ফাইল ছবি

বাংলা একাডেমির মহাপরিচালক কবি নুরুল হুদা বলেছেন, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম স্বাধীন বাংলার স্বপ্নদ্রষ্টা এবং জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্বাধীন বাংলার বাস্তব স্রষ্টা। তিনি আরও বলেন, নজরুল 'বাঙলা' ও 'দেশ' দুই উচ্চারণে একক অর্থপ্রতীকে ব্যবহার করেছিলেন, আর বঙ্গবন্ধু মাটি-মানুষ-ভাষা ও বাঙালির আশানিরাশার সময়ানুগ বিবর্তনে স্বাধীনতা লাভের পূর্বক্ষণে সমার্থক একক উচ্চারণে বলেছিলেন 'বাংলাদেশ'। এভাবেই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান তাঁর পূর্বসূরী নজরুলের কন্ঠে কন্ঠ মিলিয়ে এই দেশনামটিকেই গ্রহণ করেছিলেন বিজয়ী বাঙালির প্রথম সার্বভৌম জাতিরাষ্ট্র রুপে।

রবিবার (২৬ সেপ্টেম্বর) সকাল ১১ টায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নজরুল গবেষণা কেন্দ্র আয়োজিত 'বঙ্গবন্ধু ও নজরুল' শীর্ষক সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপনকালে তিনি এসব কথা বলেন।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসানের সঞ্চালনা ও কলা ও মানববিদ্যা অনুষদের ডিন অধ্যাপক ড. মহীবুল আজিজের সভাপতিত্বে অনুষ্ঠানে আলোচক হিসেবে বক্তব্য রাখেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু চেয়ার অধ্যাপক ড. মুনতাসীর মামুন।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চবি উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন নজরুল গবেষণা কেন্দ্র, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় এর পরিচালক অধ্যাপক ড. আনোয়ার সাঈদ।

আলোচকের বক্তব্যে অধ্যাপক মুনতাসীর মামুন বলেন, বঙ্গবন্ধু ও নজরুলের মাঝে সাহসের মিল রয়েছে। নজরুল সাম্প্রদায়িকতাকে তছনছ করে দিয়েছেন। বঙ্গবন্ধু জাতিকে একক সত্তায় সংগঠিত করেছিলেন, যা আর কেউ পারেনি। তরুণ বঙ্গবন্ধু বেজেছেন নজরুলের সুরে। একজন মুসলিম কবি হিসেবে নজরুল রাজনীতি করেছেন, জেল খেটেছেন। অপরদিকে বঙ্গবন্ধু রাজনীতির কারণে ১১ বার জেলে গিয়েছেন। উভয়েরই মূলনীতি ছিল সমাজতন্ত্র ও ধর্মনিরপেক্ষতা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বঙ্গবন্ধু,স্বাধীন বাংলা,বাস্তব স্রষ্টা,জাতীয় কবি,কাজী নজরুল,স্বপ্নদ্রষ্টা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close