চবি প্রতিনিধি

  ৩০ জুলাই, ২০২১

চবিতে পাহাড় ধস, ভেঙে পড়েছে বিদ্যুতের খুঁটি

ছবি : প্রতিদিনের সংবাদ

টানা বর্ষণের ফলে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) পাহাড় ধসে পড়েছে। শুক্রবার ভোর রাতে বিশ্ববিদ্যালয়ের মূল ফটক সংলগ্ন কাটাপাহাড় সড়কে এ ঘটনা ঘটে।

জানা যায়, টানা তিনদিন ধরে প্রবল বৃষ্টিপাতের ফলে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন পাহাড়ের মাটি ঢলে পড়ে। শুক্রবার ভোরে জিরো পয়েন্ট থেকে প্রশাসনিক ভবন ও অনুষদসমূহের মূল চলাচলের রাস্তা কাটাপাহাড় সড়কে কয়েকটি বৈদ্যুতিক খুঁটি ও গাছ পড়ে যায়। এর কিছুদূর সামনে রাস্তায় মাটির বিরাট স্তুপ জমে রাস্তাটি ব্লক হয়ে গেছে।

ধসের বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. রবিউল হাসান ভূইয়া বলেন, পাহাড় ধসের ফলে মোট ৫টি বিদ্যুতের খুঁটি ক্ষতিগ্রস্ত হয়েছে। যার মধ্যে তিনটি পুরোপুটি ভেঙে গেছে এবং দুটি খুঁটি রাস্তার দিকে হেলে পড়েছে। পাহাড়ের উপর থেকে অনেক মাটি ধসে একটি গাছ রাস্তার উপর হেলে পড়েছে। এর ফলে রাস্তাটি পুরোপুরি ব্লক হয়ে গেছে। তাই রাস্তাটি আপাতত বন্ধ রাখা হয়েছে। বিদ্যুতের পিলারগুলো মেরামত ও গাছ সরানোর কাজ চলছে। আজকের মধ্যে স্বাভাবিক হয়ে যেতে পারে বলেও জানান তিনি।

প্রসঙ্গত, পাহাড়বেষ্টিত হওয়ায় প্রতিবছরই চবি ক্যাম্পাসে কমবেশি পাহাড় ধসের ঘটনা ঘটে। এজন্য বর্ষাকালে সচেতনামূলক মাইকিং ও ঝুঁকিপূর্ণ বসতি নিরাপদ স্থানে সরিয়ে নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন। এবছরও কয়েক দফায় ক্যাম্পাসে মাইকিং করা হয়েছে।

পিডিএসও/ইউসুফ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চট্টগ্রাম,টানা বৃষ্টি,প্রবল বর্ষণ,পাহাড় ধস,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়,বিদ্যুতের খুঁটি,গাছপালা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close