reporterঅনলাইন ডেস্ক
  ২২ জুন, ২০২১

সাত কলেজের পরীক্ষা অনলাইনে হচ্ছে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অধিভুক্ত রাজধানীর সাত সরকারি কলেজের শিক্ষার্থীদের অনলাইনে পরীক্ষা নেয়া সম্ভব নয় বলে জানিয়েছে সাত কলেজ প্রশাসন।

করোনার মহামারি বাস্তবতায় স্থগিত পরীক্ষাগুলো জুনেই নেয়ার সিদ্ধান্ত নিয়েছিল সাত কলেজ প্রশাসন। যেহেতু করোনা সংক্রমণের ফলে তা নেয়া সম্ভব হচ্ছে না সেক্ষেত্রে এখন অনলাইনে পরীক্ষা নেয়াও সম্ভব হবে না বলে জানিয়েছে কলেজ প্রশাসন।

অনলাইনে পরীক্ষা নেয়ার বিষয়ে সাত কলেজের শিক্ষার্থীরা দ্বিমত পোষণ করেছেন।

শিক্ষার্থীদের দাবি, অনলাইনে পরীক্ষা হলে সকল শিক্ষার্থীর পক্ষে তা দেয়া সম্ভব নয়।

প্রশাসন থেকে বলা হয়, শিক্ষার্থীরা অনেকেই গ্রামে আছে সেক্ষেত্রে ইন্টারনেট সমস্যা বেশি দেখা দেবে। যার কারণে ক্যাম্পাস খুলে সশরীরে পরীক্ষা দেয়ার পক্ষে তারা।

অনলাইনে পরীক্ষা নেয়া সম্পর্কে সরকারি তিতুমীর কলেজের অধ্যক্ষ প্রফেসর আশরাফ হোসেন বলেন, ‘করোনার এই পরিস্থিতিতে শিক্ষার্থীদের পরীক্ষাগুলো অনলাইনেও নেয়া সম্ভব নয়। সাত কলেজে শিক্ষার্থীর সংখ্যা অনেক বেশি তাই অনলাইনে নেয়া প্রায় অসম্ভব। সব শিক্ষার্থী তো আর এ সুবিধা পাবে না। তাই সশরীরে পরীক্ষা নেয়ার কথা ভাবা হচ্ছে।’

সাত কলেজের সমন্বয়ক ও ঢাকা কলেজের অধ্যক্ষ প্রফেসর আই কে সেলিম উল্লাহ খোন্দকার বলেন, অনলাইনে পরীক্ষা নিতে হলে ব্যাপক প্রস্তুতি নিতে হবে। তা ছাড়া অনেক শিক্ষার্থী মফস্বলে বাস করছে তাদের বিষয় গুলোও মাথা রাখতে হবে। অনলাইনে পরীক্ষা নিলে শিক্ষার্থীদের যাচাই-বাছাই ঠিকমতো হবে না। সাত কলেজ প্রশাসন ভাবছে সশরীরে পরীক্ষা নেয়া। করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে পরীক্ষা নেয়া হবে।

তিনি আরও বলেন, যেহেতু সাত কলেজের একাডেমিক কার্যক্রম ঢাকা বিশ্ববিদ্যালয় দেখাশোনা করে সে ক্ষেত্রে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাথেও যোগাযোগ রাখা হচ্ছে। সাত কলেজের বিষয়ে যেকোনো সিদ্ধান্ত আলোচনা করেই নেয়া হবে।

প্রসঙ্গত, ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল ১৫ জুন থেকে সশরীরে স্থগিত পরীক্ষা এবং ১ জুলাই থেকে করোনা পরিস্থিতির উপর বিবেচনা করে অনলাইনে পরীক্ষা নেয়ার অনুমতি দিয়েছিল। তবে সাত কলেজের বিষয়ে এখন পর্যন্ত কোনো সিদ্ধান্ত গৃহীত হয়নি।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অনলাইন,পরীক্ষা,সাত কলেজ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close