মৌলভীবাজার প্রতিনিধি

  ২১ জুন, ২০২১

অনলাইন ক্লাসের নতুন দুয়ার খুললেন শিক্ষিকা রোকসানা

রোকসানা আক্তার। মৌলভীবাজারের দি ফ্লাওয়ার্স কে.জি এন্ড হাই স্কুলের সহকারী শিক্ষক। দেশে করোনা মহামারির কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এতে করে বন্ধ হয়ে যায় স্কুলের পাঠদান। কিন্তু স্কুলশিক্ষিকা রোকসানা আক্তার গড়ে তুললেন নতুন এক প্লাটফর্ম। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেইসবুকে স্কুলের ছাত্র-ছাত্রীদের ক্লাস নেন তিনি। শিক্ষক বাতায়নে তিনি শতাধিক ক্লাসের ভিডিও আপলোড করেছেন।

এসএসসি পরীক্ষার্থীদের জন্য জীববিজ্ঞানের বিষয়ে প্রতিদিন অনলাইনে লাইভ ক্লাস নিয়েছেন। এভাবে শিক্ষার্থীরা সিলেবাস সম্পূর্ণ করতে পেরেছেন। রমজান মাসে হয়েছে অনলাইন মডেল টেস্ট পরীক্ষা। সেখানেও শিক্ষার্থীরা ভাল ফলাফল অর্জন করেছেন। এসএসসি পরিক্ষার্থীদের পাশাপাশি নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরাও এসব ক্লাসে অংশ নিয়েছেন।

শিক্ষক বাতায়ন শিক্ষকদের জন্য তৈরি একমাত্র অনলাইন ওয়েব পোর্টাল। যার মাধ্যমে শিক্ষকরা তাদের তৈরি শ্রেণি উপযোগী কনটেন্ট, ছবি ও ভিডিও আপলোড ও ডাউনলোড করতে পারেন। সেখানে রোকসানা ১০৩টি ভিডিও কনটেন্টের পাশাপাশি ৬৩টি ব্লগ ও ৮০টি অনলাইন ক্লাস আপলোড দিয়েছেন। যার মাধ্যমে দেশের সব প্রান্তের শিক্ষার্থীরা ক্লাস করতে পারছেন।

এসএসসি পরীক্ষার্থী নওরীন বলেন, স্কুল বন্ধ হওয়ার পর থেকেই ম্যাডাম আমাদের অনলাইনে ক্লাস নিচ্ছেন। সেখান থেকে আমরা আমাদের সিলেবাস সম্পূর্ণ করতে পেরেছি। আমার সহপাঠী যারা আছেন সবাই নিয়মিত ম্যাডামের ক্লাসে অংশ নেই। অনলাইনে নিয়মিত পরীক্ষা হয়। সেখানেও আমরা অংশ নেই। বলা যায় সিলেবাস বারবার অধ্যয়নের কারণে আমরা পরীক্ষায় অংশ নেয়ার জন্য পূর্ণাঙ্গ প্রস্তুত।

দশম শ্রেণির ছাত্র এস মাহদি বলেন, ম্যাডামের অনলাইন ক্লাসগুলো আমার খুব ভাল লাগে। এর মাধ্যমে আমি নতুন অভিজ্ঞতা অর্জন করেছি। নিয়মিত পরীক্ষায় অংশ নেই যার মাধ্যমে ক্লাস না হওয়ার যে ঘাটতি সেটা পূরণ হচ্ছে। বিশেষ করে অনলাইন প্লাটফর্মে দেশ সেরা শিক্ষক ও ছাত্রদের ক্লাস আমরা পাই, সেটা আমাদের জন্য সহায়ক জিনিস।

রোকসানা আক্তার বলেন, মহামারির সময় আমাদের শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। তখন আমি চিন্তা করলাম কিভাবে আমার ছাত্র-ছাত্রীদের ক্লাস নিতে পারি। ওই সময় সরকার থেকে অনলাইন ক্লাসের নির্দেশনা আসলো। আমি আমার চেষ্টা শুরু করে দিলাম। স্কুলের শিক্ষার্থী ছাড়াও আরও বেশি সংখ্যক শিক্ষার্থীও যাতে উপকৃত হয়, সেজন্য আমি ক্লাসের কন্টেন্ট তৈরি করতে শুরু করলাম এবং আমার পেইজে আপলোড দিতে লাগলাম। সাথে সাথে সবগুলো কন্টেন্ট শিক্ষক বাতায়নের ফেসবুক গ্রুপ ও শিক্ষক বাতায়ন ওয়েবসাইটে আপলোড করলাম। এভাবে এখন পর্যন্ত ১০৩ টি ক্লাসের ভিডিও কন্টেন্ট আপলোড করেছি এবং ২৫ টি পাওয়ার পয়েন্ট কন্টেন্টও শিক্ষার্থীদের জন্য আপলোড করেছি। এছাড়াও আমার ব্যক্তিগত গ্রুপে লাইভ ক্লাসের মাধ্যমে শিক্ষার্থীদের সাথে যুক্ত থেকেছি।

তিনি বলেন, তাদের পড়ালেখার খবরা-খবর নেয়ার পাশাপাশি পরীক্ষাও নিয়েছি। অনেক নতুন অভিজ্ঞতা হলো। কিন্তু ধীরে ধীরে এই ক্লাস অনেক ফলপ্রসূ হলো। শিক্ষার্থীরাও ঠিক মতো ক্লাস করতে পারছে। তাই এর ধারাবাহিকতা অব্যাহত রাখলাম।

তিনি আরও বলেন, চেষ্টা করছিলাম একটি উন্মুক্ত দোয়ার খুলতে। যেখানে শুধু আমার স্কুলের শিক্ষার্থীরা নয়, সব স্কুলের ছাত্র-ছাত্রীরা উপকৃত হবেন। তাই আমার ফেইসবুক গ্রুপ ও শিক্ষক বাতায়নে ক্লাসগুলো আপলোড শুরু করলাম। এখানে অনেক সাড়া পেয়েছি। শিক্ষকদের কাজই পাঠদান দেয়া। সেই লক্ষ্য থেকে একজন শিক্ষক হিসেবে ঘরে বসে না থেকে দূর থেকেও প্রিয় শিক্ষার্থীদের পাঠদান করাতে পারছি। এটা খুবই ভাল লাগছে।

শিক্ষিকা বলেন, জীববিজ্ঞান পড়তে ও পড়াতে খুব পছন্দ করি। আমার স্বামীও একজন কলেজ শিক্ষক। তার অনুপ্রেরণায় এই পেশাকে ভালবেসেছি। বাবা, দাদা, বাবার দাদা, বোনসহ অনেকেই শিক্ষক আমার পরিবারের। নিউজিল্যান্ডে প্রশিক্ষণের সুযোগ পেয়ে শিক্ষকতায় আগ্রহ বেড়েছে বহুগুণ। শিক্ষক ও শিক্ষকতার সাথে জড়িত সবাইকে সম্মান করি এবং শিক্ষার্থীদের জন্য কিছু করতে চাই।

মৌলভীবাজার জেলা শিক্ষা অফিসার মোহাম্মদ ফজলুর রহমান বলেন, তিনি অনলাইন প্লাটফর্মে কাজ করার পাশাপাশি আন্তর্জাতিক বিভিন্ন প্লাটফর্মে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন। যেহেতু তিনি শিক্ষার্থীদের কল্যাণের জন্য ব্যক্তিগতভাবে প্রচেষ্টা চালাচ্ছেন, তাই আমরা উনাকে সব সময় উৎসাহ দেই। এছাড়া শিক্ষা মন্ত্রণালয় থেকে সামনে এই ধরনের কাজ যারা করছেন তাদের নির্বাচন করা হবে। তিনি আমাদের কোন সহযোগিতা চাইলে আমরা সব সময় তার পাশে থাকবো।

শিক্ষিকা রোকসানা আক্তার এটুআই মনোনীত আইসিটি ফর এডুকেশন এর জেলা এম্বাসেডর। এছাড়া তিনি ব্রিটিশ কাউন্সিল, নিউজিল্যান্ডের ওয়েলিংটন কলেজ ও এমআইটি অ্যাকল্যান্ডে প্রশিক্ষণ নিয়েছেন।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিক্ষিকা রোকসানা,অনলাইন ক্লাস,করোনাভাইরাস,মহামারি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close