মো. আব্দুল্লাহ, শেকৃবি প্রতিনিধি

  ২৪ ফেব্রুয়ারি, ২০২১

নিরাপত্তাহীনতায় ছাত্রীরা

শেকৃবিতে স্বল্প সময়ের নোটিশেই হল ছাড়া শিক্ষার্থীরা

ফাইল ছবি

শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় (শেকৃবি) প্রশাসনের ২৪ঘন্টার আল্টিমেটামে হল ত্যাগ করেছে বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষার্থী। পরীক্ষা ও গবেষণার কাজে বিশ্ববিদ্যালয়ের হলগুলোতে অননুমোদিতভাবে কিছু শিক্ষার্থী অবস্থান করলে শিক্ষামন্ত্রীর ঘোষণার পর প্রশাসন নোটিশের মাধ্যমে ২৪ঘন্টার মধ্যে শিক্ষার্থীদের হল ত্যাগের নির্দেশ দেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

যার প্রেক্ষিতে বুধবার ১০ সকাল টার দিকে হল ত্যাগ করে শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা বলেন, বিশ্ববিদ্যালয় দীর্ঘদিন বন্ধ থাকায় তীব্র সেশনজটের সৃষ্টি হয়েছে। সেমিস্টার ফাইনাল পরীক্ষা যেহেতু হচ্ছেনা তাই হলে এসে চাকুরির পড়ার পাশাপাশি টিউশনি করে অসচ্ছল পরিবারে কিছুটা সাপোর্ট দিতে পারছিলাম। হঠাৎ হল ত্যাগের নোটিশ দেওয়ায় সে পথ বন্ধ হয়ে গেল।

জানা যায়, হল ত্যাগকারী শিক্ষার্থীদের বেশকিছু বিশ্ববিদ্যালয়ের ভিতরেই অবস্থিত কর্মকর্তা ও কর্মচারী কোয়ার্টারে ভাড়া নিয়ে আছে। আবার অনেকেই বিশ্ববিদ্যালয়ের পার্শ্ববর্তী বস্তী এলাকায় গাঁদাগাদি করে উঠছে। যা হলে থাকার তুলনায় বেশি অস্বাস্থকর ও অনিরাপদ। মাস্টার্সে অধ্যয়নরত এক ছাত্রী জানান, মাঠ গবেষণার জন্য হলে উঠেছিলাম।

হল ছাড়ার নোটিশে কোথায় যাব, কি করবো বুঝে উঠতে পারছিলামনা। কয়েকজন বান্ধবী মিলে ক্যাম্পাসের পাশের এক মেসে বাধ্য হয়ে উঠতে হল। কিন্তু ছাত্রী মেস না হওয়ায় আমাদের মাঝে ভয় কাজ করছে। নির্ধারিত সময়ের একটু দেরি করে হল থেকে বের হওয়ায় ইমরান হাওলাদার নামের এক শিক্ষার্থীকে চাকুরির ভেরিফিকেশনে নেগেটিভ রিপোর্ট দেওয়ার অভিযোগ উঠেছে সহকারি হল প্রভোস্ট এর বিরুদ্ধে।

বিশ্ববিদ্যালয়ের ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক ড. ফরহাদ হোসেন বলেন, আমরা হল থেকে বের করে দিয়েছি কে কোথায় গেল সেটা আমরা দেখবোনা। তাদের মা বাবা দেখবে।

মাস্টার্সের চলমান গবেষণার কথায় তিনি বলেন, যাদের গবেষণা চলমান ছিল তারা আপন আপন সুপারভাইজারের সাথে বলে নিবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত নেপালী শিক্ষার্থীদের বিষয়ে তিনি বলেন, তাদের ভিসা জটিলতা থাকায় এক মাসের মত সময় দেওয়া হবে।

পিডিএসও/এসএমএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শেকৃবি,শিক্ষার্থীরা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close