ব্রেকিং নিউজ

শিক্ষাপ্রতিষ্ঠান খোলার ব্যাপারে যা বললেন দীপু মনি

প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ১৪:০৫ | আপডেট : ২১ অক্টোবর ২০২০, ১৪:৪২

অনলাইন ডেস্ক
শিক্ষামন্ত্রী দীপু মনি। ফাইল ছবি

শিক্ষামন্ত্রী দীপু মনি করোনাভাইরাসের কারণে নভেম্বর মাসেও শিক্ষাপ্রতিষ্ঠান খোলা সম্ভব হবে না বলে ধারণা দিয়েছেন। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের এবার কীভাবে মূল্যায়ন করা হবে—তা জানাতে বুধবার সংবাদ সম্মেলনে এসে তিনি এ বিষয়ে কথা বলেন।

শিক্ষাপ্রতিষ্ঠান নভেম্বরে খোলা যাবে কি না, সেই প্রশ্নে শিক্ষামন্ত্রী বলেন, আপনাদের কী মনে হয়? এখন পর্যন্ত যে অবস্থা তাতে শিক্ষাপ্রতিষ্ঠান… যেখানে যেখানে খুলেছিল অধিকাংশ জায়গায় সেখানে বন্ধ করার পর্যায়ে আছে। যেহেতু শীতকাল নিয়ে একটা দুশ্চিন্তা আছে সব জায়গায়, বিশেষজ্ঞ মহলও বলছে। সে কারণে আমাদের কোভিডবিষয়ক যে জাতীয় পরামর্শক কমিটি রয়েছে, আমরা তাদের সাথেও আলাপ-আলোচনা করব।


আরও পড়ুন : এবার বাতিল মাধ্যমিকের বার্ষিক পরীক্ষা


শিক্ষামন্ত্রী বলেন, আমরা যখন মনে করব যে, আমাদের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের স্বাস্থ্যঝুঁকি নেই বা খুবই সামান্য, হয়তো বা যে রিস্কটুকু নেওয়া সম্ভব, সে রকম একটা অবস্থায় যদি যায়, তখন আমরা খুলতে পারব। সেটি কবে হবে সেটি আমাদের কারও পক্ষেই এই মুহূর্তে বলা সম্ভব নয়।

দীপু মনি জানান, মাধ্যমিক স্তরে ষষ্ঠ থেকে দশম শ্রেণির বার্ষিক পরীক্ষাও এবার হবে না। পরীক্ষা ছাড়াই সব শিক্ষার্থীকে পরের শ্রেণিতে তোলা হবে।

শিক্ষার্থীদের ঘাটতি পূরণের জন্য ৩০ দিনের একটি সংক্ষিপ্ত সিলেবাস করে শিক্ষার্থীদের সাপ্তাহিক অ্যাসাইনমেন্ট দেওয়া হবে, তার ভিত্তিতে তাদের মূল্যায়নও হবে। তবে সেই মূল্যায়নের প্রভাব তাদের পরবর্তী শ্রেণিতে ওঠার ক্ষেত্রে পড়বে না বলেও জানান শিক্ষামন্ত্রী

পিডিএসও/হেলাল