রায়হান তন্ময়, জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

  ১২ অক্টোবর, ২০২০

জবি শিক্ষার্থীরা পাবেন স্বল্প খরচে ইন্টারনেট

করোনা সংকটে শিক্ষার্থীদের স্বল্প খরচে ইন্টারনেট ডাটা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে এমন উদ্যোগ নেওয়া হয়েছে।

রোববার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. মীজানুর রহমান এ তথ্য জানান।

উপাচার্য মীজানুর রহমান বলেন, ‘করোনার প্রকোপে অনেক শিক্ষার্থী প্রত্যন্ত অঞ্চলে অবস্থান করছেন। ইন্টারনেট ডাটা ও নেটওয়ার্ক সমস্যায় তাদের অনলাইন ক্লাসে অংশ নিতে ভোগান্তি পোহাতে হচ্ছে। শিক্ষার্থীদের অংশগ্রহণ নিশ্চিত করতে দেশের শীর্ষ মুঠোফোন অপারেটরদের সঙ্গে চুক্তির উদ্যোগ নেওয়া হচ্ছে। আশা করি ২০ অক্টোবর বিশ্ববিদ্যালয় দিবসের আগেই শিক্ষার্থীরা এ সুবিধা পাবেন।’

উপাচার্য আরও বলেন, ইতিমধ্যে একটি মোবাইল অপারেটর প্রস্তাব পাঠিয়েছে, যা বিশ্ববিদ্যালয়ের আইন বিশেষজ্ঞরা দেখছেন। অপারেটরটি করোনাকালে শিক্ষার্থীদের সুবিধার বিষয় বিবেচনা করে দেশের যেকোনো প্রান্ত থেকে তাদের সেবা কেন্দ্র থেকে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পরিচয়পত্র দেখে বিনামূল্যে একটি ইন্টারনেট সিম কার্ড দেবে, যা দিয়ে এক মাস মেয়াদি নামমাত্র মূল্যে দ্রুতগতির ডাটা প্যাকেজ কেনা যাবে।

এছাড়া সরকারি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান টেলিটকের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) উচ্চ ক্ষমতাসম্পন্ন তথ্য যোগাযোগের প্লাটফর্ম বাংলাদেশ শিক্ষা ও গবেষণা নেটওয়ার্ক (বিডিরেন) আওতায় জুম অ্যাপ ব্যবহার করে ফ্রি অনলাইন ক্লাস করার সুবিধা পাচ্ছে। ইউজিসির তথ্য অনুযায়ী, বর্তমানে ৪২টি সরকারি ও ৬৮টি বেসরকারি বিশ্ববিদ্যালয় বিডিরেন প্লাটফর্ম ব্যবহার করছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
করোনাভাইরাস,কোভিড ১৯,জগন্নাথ বিশ্ববিদ্যালয়
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close