খুবি প্রতিনিধি

  ০৮ আগস্ট, ২০২০

প্রজেক্ট ইশকুল : শিশুদের মুখে হাসি ফোটাতে চায় যারা

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) জিমনেশিয়াম ভবনের পাদদেশ। একদল শিশু তিন লাইনে ভাগ হয়ে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে রয়েছে, চোখ ক্যামেরার দিকে। সবার হাতে একটি করে খাম। খামের ভেতরে আছে কালার পেপার, আর্ট পেপার, রঙ পেন্সিল, ইরেজার আর সার্পনার। এছাড়াও আছে খিচুড়ি, মাংস, হরলিক্স, বিস্কুট আর মাস্ক-স্যানিটাইজার। এসবই প্রজেক্ট ইশকুলের তরফ থেকে সুবিধা বঞ্চিত শিশুদের জন্য কোয়ারেন্টিনে ‘ঘরে থাকার উপহার’।

প্রজেক্ট ইশকুল একটি অলাভজনক সংগঠন, যার সদস্যরা সমাজের বিভিন্ন শ্রেণির, বিভিন্ন বয়সের শিশুদের নিয়ে কাজ করে। তাদের মন্ত্র হলো- শিশুদের জন্য ধনী-গরীব, ছোট-বড় কোন ভেদাভেদ নেই, সবাই সমান। এবং তাদের উদ্দেশ্য হলো, ‘বাংলাদেশের সকল শিশু যাতে সমান অধিকার পায়’- সেই লক্ষ্যে কাজ করে যাওয়া।

এই উদ্যোগের সাথে জড়িত একাধিক ব্যক্তির সাথে কথা বলে জানা যায়, সম্প্রতি তারা পাওয়ারপয়েন্টের উপর ‘লার্ন ফর গিফট’ নামের একটি কর্মশালার আয়োজন করে। কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রদত্ত অর্থ থেকে শিশুদের উপহার কিনে দেয়ার উদ্যোগ নিয়েছে প্রজেক্ট ইশকুল। ইতোমধ্যেই ঢাকা, খুলনা, বরিশালসহ আরও কিছু জায়গায় উপহার পৌছে দেয়া হয়েছে। এছাড়া, এই কোয়ারেন্টিনে শিশুদের মানসিকভাবে চাঙা রাখার জন্য দেশব্যাপী ভার্চুয়াল চিত্রাঙ্কন প্রতিযোগিতা ‘বর্ণিল’-এর আয়োজন করা হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ৪শ’ শিশুর মধ্যে থেকে সর্বোচ্চ নম্বরের ভিত্তিতে প্রথম তিন জনকে দেয়া হয়েছে ক্রেস্ট, অংশগ্রহণকারীরা প্রত্যেকে পেয়েছে ই-সার্টিফিকেট।

তারা আরও জানায়, করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে দেশব্যাপী সুবিধা বঞ্চিত শিশুদের জন্য স্কুলিং সুবিধা চালু করার পরিকল্পনা করা হচ্ছে। যেখানে, মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীরা সুবিধা বঞ্চিত প্রাথমিক পর্যায়ের শিশুদের পাঠদান করবে। এতে করে মাধ্যমিক পর্যায়ের শিশুরা যেমন তাদের অবসর সময় কার্যকরভাবে কাটাতে পারবে, তেমনি সুবিধা বঞ্চিত শিশুদেরও স্কুলিং সুবিধা নিশ্চিত হবে।

প্রজেক্ট ইশকুলের শুরু কিভাবে হলো জানতে চাইলে প্রজেক্ট স্কুলের প্রধাণ ও বিশ্ববিদ্যালয়ের ১৬ ব্যাচের শিক্ষার্থী উজ্জ্বল সাহা বলেন, আমি আর অর্নিশা বিশ্বাস (১৯ ব্যাচের শিক্ষার্থী) একদিন চায়ের দোকানে রানা নামে একটি ছেলেকে দেখি, যে মাত্র ৩০০০ টাকার জন্য স্কুল ছেড়ে চায়ের দোকানে কাজ করছে। সেখান থেকেই আমাদের চিন্তা আসে যে, এই যে বাচ্চারা যারা স্কুলে যেতে পারছে না বা যারা স্কুলে গিয়েও সমান সুবিধা পাচ্ছে না তাদের জন্য কিছু করা যায় কি না। সেই ভাবনা থেকেই প্রজেক্ট ইশকুলের জন্ম।

পিডিএসও/এসএম শামীম

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
প্রজেক্ট ইশকুল,শিশুদের মুখে হাসি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close