চবি প্রতিনিধি

  ০৭ মে, ২০২০

মেস-কটেজ ভাড়া বিষয়ে টাস্কফোর্স চায় চবি ছাত্র ইউনিয়ন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ক্যাম্পাসের বিভিন্ন মেস ও কটেজে অবস্থানকারী শিক্ষার্থীদের ভাড়া সংক্রান্ত জটিলতা নিরসনে টাস্কফোর্স গঠনের দাবি জানিয়েছে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন,চবি সংসদ।

বৃহস্পতিবার বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চবি সংসদের সভাপতি গৌরচাঁদ ঠাকুর ও সাধারণ সম্পাদক আশরাফী নিতু এক যৌথ বিবৃতিতে এসকল দাবি জানান।

সংগঠনের দপ্তর সম্পাদক সাজাং চাকমা কর্তৃক গণমাধ্যমে প্রেরিত বিবৃতিতে বলা হয়, বিশ্বজুড়ে করোনাভাইরাস রোগের প্রাদুর্ভাবে দীর্ঘদিন ধরে দেশজুড়ে চলছে একপ্রকার অচলাবস্থা। সরকারঘোষিত সিদ্ধান্ত অনুযায়ী চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ও অনির্দিষ্টকালের জন্য বন্ধ রয়েছে। শিক্ষার্থীরা সকলে মার্চ থেকে ক্যাম্পাস ছাড়া।

কাগজে-কলমে পূর্ণাঙ্গ আবাসিক হলেও তীব্র আবাসন সংকটের কারণে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থীকে ক্যাম্পাস এলাকায় বিভিন্ন মেস ও কটেজে ভাড়া দিয়ে থাকতে হয়। বিদ্যমান পরিস্থিতিতে সার্বিক নিরাপত্তার স্বার্থে এসকল শিক্ষার্থী ক্যাম্পাস ছেড়ে দেশের বিভিন্ন প্রান্তে নিজ বাড়িতে অবস্থান করছে। এসকল শিক্ষার্থীদের অধিকাংশই আবার মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের সন্তান হওয়ায় নিজেদের খাওয়া-পড়াসহ অন্যান্য খরচ নিজেদের আয় থেকেই চালাতে হয়।

কিন্তু তাদের সেই আয়ের ক্ষেত্রগুলি (টিউশন, খণ্ডকালীন চাকরি) বর্তমানে পুরোপুরি বন্ধ। উপরন্তু মেস-কটেজের ভাড়া বাবদ মাসে মাসে জমছে একটা মোটা অংকের টাকা। ঠিক কতদিন পরে এই পরিস্থিতি স্বাভাবিক হবে বলা যাচ্ছে না। কাজেই এই সকল শিক্ষার্থী একটা বড় সংকটে পড়েছে।

বিবৃতিতে আরও বলা হয়, এই সংকটের ব্যাপারে আগেই আঁচ করতে পেরে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, চবি সংসদের সভাপতি-সাধারণ সম্পাদক গত ৫ এপ্রিল এক যৌথ বিবৃতিতে কটেজ ও মেসের ভাড়া এক মাসের জন্য মওকুফ করার জন্য প্রশাসনের হস্তক্ষেপ দাবি করেন। কিন্তু এরপর এক মাসের অধিক সময় পেরিয়ে গেলেও এই দাবির প্রেক্ষিতে প্রশাসনের কোনো পদক্ষেপ চোখে পড়েনি।ইতোমধ্যে অনেক বাড়িওয়ালা শিক্ষার্থীদেরকে মেস-কটেজের ভাড়ার জন্য চাপ দিতে শুরু করেছেন। এই পরিস্থিতিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন বাড়িওয়ালা ও শিক্ষার্থীদের মধ্যে সমন্বয় সাধন করতে প্রশাসনের প্রতি জোর দাবি জানাচ্ছে।

শিক্ষার্থীদের বাড়িভাড়ার বিষয়টি বাড়িওয়ালাদের মানবিক দিক থেকে বিবেচনা করার জন্য প্রশাসনের প্রত্যক্ষ ভূমিকা কামনা করছে এবং এ সংক্রান্ত একটি টাস্কফোর্স গঠনের দাবি জানাচ্ছে। এই টাস্কফোর্সের মাধ্যমে আর্থিক সংকটাপন্ন শিক্ষার্থীদের বাড়ি ভাড়ার সমস্যা কটেজ মালিকের সাথে কথা বলে মওকুফ কিংবা সেটা সম্ভব না হলে ভর্তুকির মাধ্যমে সমাধান করা হোক। প্রয়োজনে শিক্ষার্থীদের স্বার্থে প্রশাসনকে এ কাজে যথোপযুক্ত সহায়তার আশ্বাসও দেন সংগঠনটির নেতারা।

পিডিএসও/তাজ

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চবি,মেস ভাড়া,শিক্ষার্থী,ছাত্র ইউনিয়ন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close