জাবি প্রতিনিধি

  ১৭ মার্চ, ২০২০

জাবিতে ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে বিনামূল্যে বিতরণ

করোনা প্রতিরোধে ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি করে তা বিনামূল্যে বিতরণ করেছেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) পদার্থ বিজ্ঞান বিভাগের একদল শিক্ষক-শিক্ষার্থী।

মঙ্গলবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের পদার্থ বিজ্ঞান বিভাগের আশপাশের এলকায় গার্ড, ড্রাইভার ও রিকশাচালকদের মাঝে প্রায় অর্ধশত বোতল হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করেন তারা।

শিক্ষক-শিক্ষার্থী সূত্রে জানা যায়, ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও তা বিতরণের উদ্যোগ নেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম। আর এতে অর্থায়ন করেছেন বিভাগটির অধ্যাপক ফরিদ আহমদ, সহযোগী অধ্যাপক মো. মশিউর রহমান ও সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম। এদিন সকাল ৮টা থেকে শরিফুল ইসলাম নিজ বিভাগের প্রায় ২০ জন শিক্ষার্থীসহ হ্যান্ড স্যানিটাইজার তৈরির কাজ শুরু করেন। আর এটা তৈরিতে সহযোগিতা করছেন বিভাগের অধ্যাপক ফরিদ আহমদ ও সহযোগী অধ্যাপক মো. মশিউর রহমান।

উদ্যোক্তারা জানিয়েছেন, বাজারে প্রচলিত স্যানিটাইজারের দাম বেড়ে যাওয়ায় প্রাথমিকভাবে বিশ্ববিদ্যালয় সংশ্লিষ্ট নিম্ন আয়ের মানুষের মাঝে বিনামূল্যে বিতরণ করছেন তারা। তবে অর্থায়ন পেলে তারা বড় পরিসরে হ্যান্ড স্যানিটাইজার তৈরি ও বিতরণ করতে পারবেন।

সহকারী অধ্যাপক শরিফুল ইসলাম বলেন, করোনা প্রতিরোধে হাত ধোয়ার বিকল্প নেই। তাই হাতকে জীবানুমুক্ত রাখতে হ্যান্ড স্যানিটাইজারের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তবে এই ভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বাজারে হ্যান্ড স্যানিটাইজার তেমন পাওয়া যাচ্ছে না। আর যেগুলো পাওয়া যায় তার দাম আগের চেয়ে কয়েকগুণ বেশি। এজন্য দরিদ্র শ্রেণির মানুষের পক্ষে স্যানিটাইজার কেনা কঠিন। আর টাকা থাকলেও অনেক সময় কেনা সম্ভব হয় না, যেহেতু বাজারে সংকট তৈরি হয়ে গেছে। সেই প্রেক্ষাপট থেকে আমি চিন্তা করলাম হ্যান্ড স্যানিটাইজার তৈরি করা যায়। এরপর আমরা আমাদের ল্যাবে তৈরি করছি এবং আজ কিছু বিতরণও করেছি। আজ সকাল ৮টা থেকে তৈরি শুরু করেছি এবং এখন পর্যন্ত (সন্ধ্যা ৭টা) ল্যাবেই আছি।

অধ্যাপক ফরিদ আহমদ বলেন, আজ (মঙ্গলবার) অর্ধশত হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা হয়েছে। আগামীকাল আরো বেশি পরিমাণে তৈরি ও বিতরণ করা হবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাবি,হ্যান্ড স্যানিটাইজার,বিতরণ,ল্যাব
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close