জাবি প্রতিনিধি

  ২৬ ফেব্রুয়ারি, ২০২০

কেন্দ্রীয় ভর্তি পরীক্ষায় জাবির ‘না’

সুবিধা-অসুবিধা পর্যালোচনা করে পুনর্বিবেচনা

দেশের সব পাবলিক বিশ্ববিদ্যালয়কে নিয়ে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের প্রস্তাবিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার ধারণা ‘অস্পষ্ট’ হওয়ায় এতে এখনি অংশগ্রহণ না করার সিদ্ধান্ত নিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়। তবে এই পদ্ধতির পরীক্ষার সুবিধা-অসুবিধা পর্যালোচনা করে পুনর্বিবেচনার সুযোগ থাকবে।

মঙ্গলবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার রহিমা কানিজ প্রতিদিনের সংবাদকে এই সিদ্ধান্তের বিষয়টি নিশ্চিত করেছেন।

ভারপ্রাপ্ত রেজিস্ট্রার জানান, মঙ্গলবার সকাল সাড়ে ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের পুরাতন প্রশাসনিক ভবনের সিনেট হলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদের (একাডেমিক কাউন্সিল) জরুরি সভা হয়। সভায় শিক্ষা পরিষদের ১৬৫ জন সদস্য অংশগ্রহণ করেন। এর মধ্যে দুইজন সদস্য প্রস্তাবিত কেন্দ্রীয় ভর্তি পরীক্ষার প্রতি সমর্থন জানান। আর অন্যরা বিশ্ববিদ্যালয়ের প্রচলিত নিয়মে ভর্তি পরীক্ষা বহাল রাখার পক্ষে মত প্রকাশ করেন।

তিনি আরও জানান, একাডেমিক কাউন্সিলের সভায় মহামান্য রাষ্ট্রপতি এবং মাননীয় প্রধানমন্ত্রী শিক্ষার্থীদের কল্যাণ চিন্তা করে বিশ্ববিদ্যালয়গুলোতে সমন্বিত পরীক্ষা নেওয়ার যে আগ্রহ প্রকাশ করেছেন, তাতে স্বাগত এবং সম্মান জানানো হয়। তারপরও জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের স্বাতন্ত্র এবং স্বকীয়তা বজায় রাখার পক্ষে সবাই মত দেয়। ফলে বর্তমান পরীক্ষা পদ্ধতি বহাল রাখার সিদ্ধান্ত হয়। তবে বর্তমান পদ্ধতি কীভাবে আরও সহজ করা যায় কিংবা শিক্ষার্থীদের দুর্ভোগ কমানো যায়—সে বিষয়ে উদ্যোগ গ্রহণে গুরুত্ব আরোপ করা হয়েছে।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সমন্বিত ভর্তি পরীক্ষা,জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়,জাবি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close