লে. কর্নেল নাজমুল হুদা খান, কুয়েতে প্রেষণে নিযুক্ত

  ২৭ মার্চ, ২০২৩

কুয়েত কথন : পর্ব ৫

রমজানে শপিং মলে জমজমাট মূল্য হ্রাস 

ছবি : প্রতিদিনের সংবাদ

পৃথিবীর অনেক দেশের মতো মধ্যপ্রাচ্যের দেশসমূহে ২৩শে মার্চ শুরু হয়েছে পবিত্র মাহে রমজান। মাসব্যাপী সিয়াম সাধনার এ মাসে কুয়েতি নাগরিকদের জীবনযাত্রা, দৈনন্দিন কাজ কর্ম, অফিস আদালতসহ সর্বত্র এসেছে পরিবর্তন। বছরের অন্যান্য সময়ের তূলনায় সকল সরকারি-বেসরকারি অফিসসমূহে প্রায় ২-৩ ঘণ্টা পিছিয়ে অফিসের সময় নির্ধারণ করা হয়েছে।

চোখে পড়ার মতো দৃশ্যের অবতারণা হয়েছে রাজধানী কুয়েত সিটিসহ সারা দেশের চেইন শপগুলোতে। রমজান উপলক্ষ্যে ভিন্ন আঙ্গিকে সেজেছে প্রায় প্রতিটি শপিং মল। নিত্য প্রয়োজনীয় ভোগ্য পণ্যের উপর মূল্য হ্রাসের হিড়িক দেখা যাচ্ছে প্রতিটি শপিং সেন্টারে।

লুলু হাইপার এক্সপ্রেস কুয়েতের অন্যতম বৃহৎ চেইন শপ। কুয়েতের প্রায় প্রতিটি প্রশাসনিক এলাকায় তাদের রয়েছে একাধিক আউট লেট। এটিকে বলা চলে, কুয়েতের পারিবারিক প্রয়োজনের নির্ভরতার অন্যতম স্থান; বিশেষ করে প্রবাসীদের জন্য তো বটেই। প্রতিষ্ঠানটি বহু পণ্যের বিশাল মূল্য ছাড় দিয়েছে রোজা শুরুর আগে থেকেই। চালে ৩৯%, তেলে ২৫%, ড্রেসড চিকেনে ৫০% সহ বিভিন্ন পণ্যে ২৫% থেকে ৭৫% পর্যন্ত মূল্য হ্রাসের ঘোষণা দিয়েছে এ চেইন শপটি।

কুয়েতের আরেক অভিজাত শ্রেণির চেইন শপ কেরিফোর। বিভিন্ন উৎসের কার্যকরী মূল্য ছাড়ে তাদের খ্যাতি রয়েছে। এ রমজানে ডিম, চাল, তেল, দুধ, লেবান, ডিটারজেন্ট, টিস্যু পেপারসহ নানাবিধ পণ্যে ছাড় দিয়েছে এ প্রতিষ্ঠানটি।

এদেশের অন্যতম প্রাচীন শপিং মল সিটি সেন্টার।সকল স্তরের নাগরিকদের কাছে এ শপিং সেন্টারটি জনপ্রিয়। রমজান অফারে বিশাল পণ্যের তালিকা রয়েছে তাদের। ফলমূল যথা : আপেল, নাশপাতি, কমলা, মাল্টা, তরমুজ; শাকসব্জির তালিকায় আলু, বেগুন, টমেটো, বাঁধা কপি, ক্যাপসিকাম, মরিচ, লেটুচ পাতা, শালগম, রসুন, পিয়াজ এবং নানাবিধ স্বাদবর্ধক সামগ্রী ও মশলা মূল্য হ্রাস তালিকায় অন্তর্ভুক্ত।

নেস্টো এবং গ্র্যান্ড হাইপার- প্রবাসী বিশেষ করে কম আয়ের মানুষের কাছে তুমুল জনপ্রিয় এ দু'টি চেইন শপ। বলা চলে সারা বছরই তাদের পণ্যের বিভিন্ন দ্রব্যের মূল্য হ্রাস চলতে থাকে। নেস্টো রমজান উপলক্ষ্যে ব্লাস্টার অফারের ঘোষণা দিয়েছে। বিশেষ করে চাল, ডাল, তেল, দুধ, চিকেন, ইফতার সামগ্রী যথা: খেজুর, শরবত, জুস, ট্যাং; নানা ধরনের সবজিতেও সুপার বাম্পার অফারে ক্রেতা টানছে তারা। গ্র্যান্ড হাইপার উপরোক্ত পণ্যসহ মাছ ও মাংসেও বিশাল ছাড় দিচ্ছে।

নগরীর সুলতান সেন্টার, অনকস্ট, লোকস্ট, এক্স- সাইট, আল নাসের, বাইত আওলাদোনা প্রভৃতি চেইন শপসহ প্রায় সত্তরের অধিক সরকারি কো-অপারেটিভ সোসাইটির সব ক'টিতেই রমজান উপলক্ষ্যে নিত্য প্রয়োজনীয় সকল সামগ্রী বিশেষ মূল্য ছাড়ে বিক্রি করছে।

কুয়েতে হালের অত্যাধুনিক শপিং মল এভিনিউ এবং ৩৬০ তে বিশ্বখ্যাত বিভিন্ন ব্র্যান্ডের পোশাক, ইলেক্ট্রনিকস, প্রসাধন সামগ্রীতেও বিশেষ ছাড় দেয়া শুরু হয়েছে। এসব শপিং মল নাগরিকদের কাছে বিশেষ ছাড়ের তথ্য সময় সময় সোশ্যাল মিডিয়ার মাধ্যমে প্রদানের ব্যবস্থা করে থাকে। এ ছাড়া বিভিন্ন অ্যাপসের মাধ্যমেও জনসাধারণ এ তথ্যসমূহ পেতে পারে।

প্রকৃতপক্ষে কুয়েতে শুধু রমজান নয়; ঈদ উদযাপন, বিভিন্ন জাতীয় দিবস বিশেষ করে হালা ফেব্রুয়ারি অর্থাৎ জাতীয় ও স্বাধীনতা দিবস পালন, শীত কিংবা গ্রীষ্মকালীন ছাড়, সপ্তাহের শুক্রবার ও ছুটির দিনেও শপিং মলের এ মূল্য ছাড় চোখে পড়ে। ফলে উৎসবসমূহ উদযাপনে নাগরিকদের মধ্যে স্বস্তি বিরাজ করে এবং সত্যিকারার্থে উদযাপনের আনন্দ উপভোগে সমর্থ হয়।

এ বিষয়টি বাস্তবায়ন ও ব্যবস্থাপনায় সংশ্লিষ্ট শপিং মল কর্তৃপক্ষ যেমন সহযোগিতায় এগিয়ে আসেন; একইভাবে সরকারের দায়িত্বপ্রাপ্ত বাণিজ্য ও শিল্প মন্ত্রনালয় সর্বদা কঠোর মনিটরিং ব্যবস্থা চালু রাখে। সরকার ভোক্তা অধিকার সংরক্ষণ ও দ্রব্যমূল্যের সঠিক ব্যবস্থাপনায় কঠোর ব্যবস্থা গ্রহণে চুল পরিমাণ ছাড় দেন না। মন্ত্রণালয় নির্বাচিত ১২০টি নিত্য প্রয়োজনীয় পণ্যের বাজার মূল্য নিয়ন্ত্রণে উচ্চ ক্ষমতা সম্পন্ন মনিটরিং কমিটি বিষয়গুলো সরেজমিনে পরিদর্শন ও নিয়ন্ত্রণ করে থাকে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কুয়েত কথন,রমজান,পণ্য
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close