মো. আরমান ভূঁইয়া

  ২৯ সেপ্টেম্বর, ২০২২

চুরির স্বর্ণ বিক্রি করে কক্সবাজারে ভ্রমণ

ছবি : সংগৃহীত

রাজধানীর নিউমার্কেটের গাউছিয়া মার্কেটে একটি স্বর্ণের দোকানে কাজ করত ফরহাদ নামে ১৯ বছরের এক কিশোর। চাকরির কিছুদিনের মধ্যে স্বর্ণ চুরির পরিকল্পনা করে সে। লালবাগ কেল্লার মোড় থেকে দোকানের নকল চাবি বানায়। এরপর সকালে আরো দুই বন্ধুকে নিয়ে স্বর্ণের চেইন, চুড়ি ও বালা চুরি করে।

সেই অলংকার ৭৫ হাজার টাকায় বিক্রি করে ছয়জন মিলে কক্সবাজার ঘুরতে যায় ফরহাদ। সেখানে তিন দিনে ঘোরাঘুরি ও মদ পান করে শেষ করে স্বর্ণ বিক্রির ৭৫ হাজার টাকা। এভাবে গত ছয় মাসে একটি দোকান থেকে ছয়বার স্বর্ণ চুরি করে ফরহাদ বাহিনী। ২১ সেপ্টেম্বর রাজধানীর নিউমার্কেট এলাকার গাউছিয়া মার্কেটের একটি স্বর্ণের দোকানে স্বর্ণ চুরির ঘটনা ঘটে। এ ঘটনায় মহানগর গোয়েন্দা পুলিশের (ডিবি) রমনা বিভাগ তদন্ত করে দোকানের কর্মচারী ফরহাদকে শনাক্ত করে। পরে বুধবার (২৮ সেপ্টেম্বর) রাজধানীর লালবাগ, হাজারীবাগ, কামরাঙ্গীরচর ও মোহাম্মদপুর এলাকায় অভিযোন চালিয়ে চোরাই স্বর্ণ জব্দ ও ১১ জনকে গ্রেপ্তার করে ডিবির ধানমন্ডি জোনাল টিম।

এ সময় তাদের কাছ থেকে চারটি স্বর্ণের চুড়ি, তিনটি স্বর্ণের আংটি ও এক জোড়া কানের দুল জব্দ করা হয়। যার আনুমানিক মূল্য সাড়ে ছয় লাখ টাকা। গোয়েন্দা পুলিশ বলছে, গ্রেপ্তার ফরহাদ স্বর্ণের দোকানে কাজ করার পর থেকেই স্বর্ণ চুরির পরিকল্পনা করে। তার টার্গেট ছিল দুই বছরে দোকানের সব স্বর্ণ চুরি করার। যাতে করে সে আজীবন কাজ না করে চলতে পারে।

ডিবি রমনা বিভাগের অতিরিক্ত উপপুলিশ কমিশনার (এডিসি) মোহাম্মদ ফজলে এলাহী বলেন, ফরহাদ স্বর্ণ দোকানের চাবি রাতে নিয়ে নকল চাবি বানিয়ে আবার সকালে রেখে দিত। সেই নকল চাবি দিয়ে সকালে সবাই দোকান খোলার আগে সে চুরি করত। ফরহাদ দোকানের ভেতরে ঢুকে স্বর্ণ চুরি করত আর তার সহযোগীরা দোকানের বাইরে থেকে পাহাড়া দিত। ওই দোকান থেকে প্রথমে দুটি চেইন ও এক জোড়া বালা চুরি করে ৭০ হাজার টাকা বিক্রি করে। এর কিছুদিন পর আবারও স্বর্ণ চুরি করে ফরহাদ বাহিনী। স্বর্ণ বিক্রির টাকা দিয়ে ফরহাদ ও তার বন্ধুরা কক্সবাজার ঘুরতে যায়। এই লোভে কক্সবাজার থেকে এসে আংটি, চুড়ি, কানের দুল ও বালা চুরি করে। সর্বশেষ ২১ সেপ্টেম্বর আবারও স্বর্ণ করে করে ৭৫ হাজার টাকায় বিক্রি করে। সেই টাকায় আবারও ছয় বন্ধু নিয়ে কক্সবাজার ঘুরতে যায়। সেখানে তিন দিনে ঘোরাঘুরি ও মদ খেয়ে শেষ করে স্বর্ণ বিক্রির সব টাকা। এভাবে ফরহাদ বাহিনী একটি দোকান থেকে ছয়বার স্বর্ণ চুরি করে। যার আনুমানিক মূল প্রায় ১৫ লাখ টাকা।

পরে তথ্যপ্রযুক্তির সহায়তায় রাজধানীর বিভিন্ন এলাকায় অভিযান চালিয়ে ফরহাদসহ চুরির সঙ্গে জড়িত ১১ জনকে গ্রেপ্তার করা হয়। যাদের বেশির ভাগই কিশোর বয়সের। গ্রেপ্তাররা হলোÑ ফরহাদ হোসেন ওরফে চুগি ওরফে (১৯), মো. মারুফ (১৯), মো. জাহিদ (১৯), মো. সাকিব (১৯), মো. আবদুল্লাহ স্বপন (১৯), মো. আরিফ (২২), মো. তারা মিয়া (৩০), মো. শুকুর মিয়া (৪২), মো. ফজলু মাতাব্বর (২২), শ্রী তপন রায় (৪০) ও মো. ওবায়েদ হোসেন (৫০)।

এডিসি মোহাম্মদ ফজলে এলাহী বলেন, ফরহাদ স্বর্ণ দোকানের নকল চাবি বানাতে রাতে কৌশলে তার কাছে দোকানের একটি চাবি রেখে দিত। নকল চাবি বানিয়ে সকালেই আবার দোকানের চাবির ছড়ার মধ্যে আসল চাবিটা রাখত। যাতে কেউ বুঝতে না পারে। ফরহাদ লালবাগ কেল্লার মোড়ে চাবি বানানোর দোকান থেকে নকল চাবি তৈরি করত। এভাবে ফরহাদ একই দোকান থেকে ছয়বার স্বর্ণ চুরি করেছে। আর তার ইচ্ছা ছিল ওই দোকানের সব স্বর্ণ চুরি করে সারা জীবন কাজ না করে জীবন চালাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
চুরির স্বর্ণ,বিক্রি করে কক্সবাজারে ভ্রমণ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close