reporterঅনলাইন ডেস্ক
  ৩০ জুন, ২০২২

জুনে ধর্ষণ ও যৌন হয়রানির শিকার ৭৬ জনের আত্মহত্যা

প্রতীকী ছবি।

দেশে চলতি জুন মাসে ধর্ষণ ও যৌন সহিংসতার শিকার হয়ে ৭৬ জন আত্মহত্যা করেছেন। এ সময়ে সারাদেশে ৩৩৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (৩০ জুন) মানবাধিকার সংস্কৃতি ফাউন্ডেশনের (এমএসএফ) প্রতিষ্ঠাতা সভাপতি অ্যাডভোকেট সুলতানা কামাল স্বাক্ষরিত মাসিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, দেশের বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত ও এমএসএফ সংগৃহীত তথ্য অনুযায়ী জুন মাসে ৩৩৭টি নারী ও শিশু নির্যাতনের ঘটনা সংঘটিত হয়েছে। এর মধ্যে ৭৬টি ধর্ষণ, ১৬টি সংঘবদ্ধ ধর্ষণ এবং ৪টি ধর্ষণ ও হত্যা। এর মধ্যে ধর্ষণের শিকার ৬ জন এবং গণধর্ষণের শিকার ২ জন প্রতিবন্ধী শিশু ও কিশোরী।

এ ছাড়া জুন মাসে ২১টি ধর্ষণের চেষ্টা, ২৪টি যৌন হয়রানি ও ৪৯টি শারীরিক নির্যাতনের ঘটনা ঘটেছে। ধর্ষণ ও যৌন হয়রানির এসব ঘটনার শিকার ৭৬ জন আত্মহত্যা করেছেন। আত্মহত্যাকারীদের ২৪ জন কিশোরী ও ৫২ জন প্রাপ্তবয়স্ক নারী এবং দুজন প্রতিবন্ধী নারী।

প্রতিবেদনে বলা হয়, ধর্ষণের শিকার ৭৬ জনের মধ্যে ১৪ জন শিশু, ৪৩ জন কিশোরী। অপরদিকে সংঘবদ্ধ ধর্ষণের শিকার হয়েছে ৯ জন কিশোরী এবং ধর্ষণ ও হত্যার শিকার ১টি শিশু, ১ জন কিশোরী ও ২ জন নারী। অ্যাসিড নিক্ষেপে আক্রান্ত হয়েছেন দুই জন নারী।

এ মাসে দুই শিশু ও ছয় কিশোরী নিখোঁজ হয়েছেন বলে প্রতিবেদনে জানানো হয়েছে। এ ছাড়া জুন মাসে ৯ জনের অস্বাভাবিক মৃত্যুসহ মোট ৫৬ শিশু, কিশোরী ও নারী হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। যার মধ্যে ১৬ জন শিশু ও কিশোরী।

ধর্ষণ, সংঘবদ্ধ ধর্ষণ, হত্যা, আত্মহত্যা ও পারিবারিক সহিংসতার ঘটনা বিগত মাসগুলোর মতোই অব্যাহত রয়েছে বলে প্রতিবেদনে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। প্রতিশোধ, পারিবারিক বিরোধ, যৌতুক, প্রেমঘটিত ইত্যাদি কারণে এ হত্যাকাণ্ডগুলো সংঘটিত হয়েছে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

জুনে সরকার ও বিরোধী দলের রাজনৈতিক কর্মকাণ্ড ও কর্মসূচি বাস্তবায়নে সহিংসতা, হানাহানি হতাহতের ঘটনাসহ নাগরিক জীবনে উৎকণ্ঠা বেড়েছে বলে প্রতিবেদনে জানানো হয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, জুন মাসে রাজনৈতিক সহিংসতার ঘটনা ঘটেছে ২৫ টি। রাজনৈতিক সহিংসতায় একজন নিহত ও আহত হয়েছেন কমপক্ষে ২০৩ জন।

প্রতিবেদনে আরও বলা হয়, জুন মাসে ডিজিটাল নিরাপত্তা আইনে ১১টি মামলা হয়েছে। এসব মামলায় ২৩ জনকে আসামি করা হয়েছে এবং ২ জন সাংবাদিকসহ গ্রেপ্তার হয়েছেন ১১ জন। এ ছাড়া এ মাসে ২ জন সাংবাদিক হত্যাকাণ্ডের শিকার হয়েছেন। বিভিন্ন হামলায় আহত হয়েছেন ৫ জন সাংবাদিক। পেশাগত দায়িত্ব পালনে বাধাগ্রস্ত ও লাঞ্ছিত হয়েছে ৩ জন সাংবাদিক।

জুন মাসে অন্তত ১৩টি গণপিটুনির ঘটনা ঘটেছে, যেখানে ৭ নিহত ও ৯ জন গুরুতর আহত হয়েছেন। চুরি বা ডাকাতি সন্দেহে ও নারীঘটিত কারণে গণপিটুনির ঘটনাগুলো সংঘটিত হয়েছে।

এসব ঘটনার পাশাপাশি জুনে কারা হেফাজতে আটজনের মৃত্যু হয়েছে। তাদের মধ্যে ২ জন কয়েদি ও ৬ জন হাজতি।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ধর্ষণ,যৌন হয়রানি,আত্মহত্যা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close