reporterঅনলাইন ডেস্ক
  ২৩ ডিসেম্বর, ২০২১

শত কোটি টাকার রাজস্ব ফাঁকি আটকে দিল কাস্টমস

ছবি : সংগৃহীত

চট্টগ্রাম বন্দরে প্রায় একশ কোটি টাকার রাজস্ব ফাঁকি আটকে দিয়েছে বন্দর কাস্টমস কর্তৃপক্ষ। এ সময় চট্টগ্রাম বন্দরে ১ কোটি ৬২ লাখ টাকা মূল্যমানের সিগারেটের জাল ব্যান্ড রোল (স্ট্যাম্প) আটক করেছে।

বুধবার (২২ ডিসেম্বর) জাল ব্যান্ডরোলসহ কন্টেইনার আটক করা হয়েছে বলে নিশ্চিত করেছেন চট্টগ্রাম কাস্টমস হাউসের এআইআর শাখার ডেপুটি কমিশনার শরফুদ্দীন মিয়া।

কাস্টমস কর্তৃপক্ষ জানায়, চট্টগ্রামের কোতোয়ালী থানাধীন জুবিলি রোডের ১২৮, কাদের টাওয়ারের চতুর্থতলার আমদানিকারক প্রতিষ্ঠান আরাফাত এন্টারপ্রাইজের নামে একটি কন্টেইনার পণ্য বন্দরে আসে। ঘোষণা ছিল এতে এ ফোর সাইজের পেপার অল পারপাস, ডিডিজি এমডব্লিউ ৮০জিএসএম। এ চালানের বিপরীতে ইউনিয়ন ব্যাংক লিমিটেড জুবিলি রোড থেকে এলসি ইস্যু হয়েছিল গত ৮ নভেম্বর।

কাস্টম হাউস সূত্রে জানা গেছে, চট্টগ্রাম কাস্টমস হাউসের পোর্ট কনট্রোল ইউনিট (পিসিইউ) ঝুঁকি ব্যবস্থাপনার আওতায় রপ্তানিকারক, রপ্তানিকারকের ওয়েবসাইট, পণ্য তৈরির দেশ, আমদানিকারকের ব্যবসার ধরন ও ঠিকানা, পণ্যের বিবরণ ইত্যাদি বিশ্লেষণ করে পণ্য চালানটিতে অসত্য ঘোষণায় সিগারেটের মোড়কে ব্যবহারযোগ্য জাল স্ট্যাম্প থাকার বিষয়ে প্রাথমিক ধারণা পায়। এ তথ্যের ভিত্তিতে কাস্টমস হাউসের অডিট, ইনভেস্টিগেশন অ্যান্ড রিসার্চ (এআইআর) শাখা জাতীয় রাজস্ব বোর্ডের অ্যাসাইকুডা ওয়ার্ল্ড সিস্টেমে এ চালানের বিএল ব্লক করে, যাতে কেউ খালাস নিতে না পারে।

পরে বুধবার পরীক্ষার মাধ্যমে উক্ত কন্টেইনার থেকে ১ কোটি ৬২ লাখ টাকা মূল্যমানের সিগারেটের জাল ব্যান্ড রোল (স্ট্যাম্প) উদ্ধার করে বন্দর কাস্টমস।

এতে প্রায় একশ কোটি টাকার রাজস্ব ফাঁকি রোধ করা সম্ভব হয়েছে বলে কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
রাজস্ব ফাঁকি,চট্টগ্রাম বন্দর,কাস্টমস কর্তৃপক্ষ,পণ্য জব্দ
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close