ঈশ্বরগঞ্জ (ময়মনসিংহ) প্রতিনিধি

  ২২ অক্টোবর, ২০২১

যুদ্ধাপরাধের দায়ে ভাতাপ্রাপ্ত ‘মুক্তিযোদ্ধা’সহ ৩ জন গ্রেপ্তার

ছবি : সংগৃহীত

ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে যুদ্ধাপরাধের দায়ে জালিয়াতির মাধ্যমে ভাতাভোগী এক ‘মুক্তিযোদ্ধা’সহ তিনজনকে গ্রেপ্তার করেছে পুলিশ। বৃহস্পতিবার (২১ অক্টোবর) রাতে নিজ বাড়ি থেকে তাদেরকে গ্রেপ্তার করা হয়েছে।

শুক্রবার (২২ অক্টোবর) সকালে গ্রেপ্তারকৃতদের আদালতে সোপর্দ করা হয়। এ নিয়ে ঈশ্বরগঞ্জে মোট ৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

জানা যায়, উপজেলার আঠারবাড়ি ইউনিয়নের ইটাউলিয়া গ্রামের মৃত ইন্তাজ আলীর ছেলে হাবিবুর রহমান ওরফে মিনু মিয়া (৭৮) ও সোহাগী ইউনিয়নের চরপাড়া গ্রামের মৃত আব্দুল গফুরের ছেলে মৌঃ আব্দুল হান্নান (৬৮) এবং জাটিয়া ইউনিয়নের ফানুর গ্রামের মৃত হামিদ ফকিরের ছেলে আব্দুল মান্নান ক্বারীর বিরুদ্ধে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালে ২০২০ সালের ২ নভেম্বর অভিযোগ দায়ের করা হয়। সেই অভিযোগ পেয়ে তদন্ত শুরু করে ট্রাইব্যুনাল। সেই তদন্তে হাবিবুর রহমান ওরফে মিনু মিয়া ও মোঃ আব্দুল হান্নান এবং আব্দুল মান্নান ক্বারী ১৯৭১ সালে দেশের বিরুদ্ধে পাক হানাদার বাহিনীর সঙ্গে গণহত্যা, অগ্নিসংযোগ, লুটপাট ও ধর্ষণসহ নানা অপকর্মের প্রমাণ পাওয়ায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করে ট্রাইব্যুনাল। এমন আদেশে ঈশ্বরগঞ্জ থানা পুলিশ অভিযান চালিয়ে বিভিন্ন বাজার ও নিজ নিজ বাড়ি থেকে তাদের গ্রেপ্তার করা হয়।

অন্য দিকে বৃহস্পতিবার বিকালে পুলিশ অভিযান চালিয়ে উপজেলার সোহাগী এলাকার সৈয়দ মোস্তাফিজুর রহমান, আঠারবাড়ির তারা মিয়া ও রুস্তুম আলীকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করেছে। এছাড়াও গত ২৩ সেপ্টেম্বর ঈশ্বরগঞ্জ পৌর এলাকার কাকনহাটি গ্রামের শহীদুল্লাহ ফকিরকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করা হয়েছে। এ নিয়ে মোট ৭ জনকে গ্রেপ্তার করে আদালতে সোপর্দ করেছে পুলিশ।

পুলিশ জানায়, গ্রেপ্তার তিন জনই মুক্তিযুদ্ধের সময় এলাকায় গণহত্যা, অগ্নিসংযোগের মতো অপরাধে যুক্ত ছিলেন। তারা ছাড়াও ১২ জনের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

পুলিশ পরিদর্শক প্রসুন কান্তি দাস জানান, এদের মধ্যে তারা মিয়া ‘জালিয়াতির’ মাধ্যমে যুদ্ধাহত মুক্তিযোদ্ধা হিসেবে মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের ভাতা ভোগ করছিলেন।

ঈশ্বরগঞ্জ থানা অফিসার ইনচার্জ (ওসি) আব্দুল কাদের মিয়া বলেন, আটককৃতদের ট্রাইব্যুনাল থেকে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেছে, কিন্তু আমাদের কাছে এখনো কাগজ না আসায় তাদেরকে ৫৪ ধারায় আদালতে সোপর্দ করা হয়েছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আন্তর্জাতিক ট্রাইব্যুনাল,ভাতাপ্রাপ্ত মুক্তিযোদ্ধা,যুদ্ধাপরাধ,গ্রেপ্তার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close