নীলফামারী প্রতিনিধি

  ২২ সেপ্টেম্বর, ২০২০

ডিআইজি ও এসপির নামে ফেসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণা

নারীসহ মূলহোতা আটক

বাংলাদেশ পুলিশের ডিআইজি ও পুলিশ সুপারসহ পুলিশের উচ্চপদস্থ কর্মকর্তাদের নাম ব্যবহার করে ফেইসবুকে ভুয়া আইডি খুলে প্রতারণা ও অর্থ হাতিয়ে নেওয়া চক্রের প্রধানসহ এক নারী সহযোগীকে আটক করেছে নীলফামারী ডিবি পুলিশ। এসময় প্রতারণার কাজে ব্যবহৃত দুটি মোবাইল ফোন ও একটি সিম কার্ড জব্দ করা হয়।

মঙ্গলবার দুপুর আড়াইটার দিকে পুলিশ সুপারের কার্যালয়ের সম্মেলণ কক্ষে এক সংবাদ সম্মেলণে এ তথ্য নিশ্চিত করেন পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান (বিপিএম,পিপিএম)। পুলিশ সুপার জানান, সোমবার রাত সাড়ে আটটার দিকে নীলফামারীর সৈয়দপুর শহরের শুটকির মোড় থেকে প্রতারক চক্রের প্রধান মোস্তাফিজুর রহমান ওরফে বাবু ওরফে নীরব (৩৫) আটক করা হয়।

গ্রেফতারকৃত মোস্তাফিজুর নওগাঁ উপজেলার নিয়ামতপুর উপজেলার রসুলপুর চৌরাপাড়া গ্রামের সিরাজুল ইসলামের ছেলে। পরে মোস্তাফিজুরের দেয়া তথ্যের ভিত্তিতে মঙ্গলবার ভোরে তার চাচাতো বোন সুফিয়া বেগমকে দিনাজপুরের কাহারোল থেকে আটক করা হয়। সুফিয়া ঐ উপজেলার সরঞ্জা গ্রামের মৃত আব্দুর রশীদের মেয়ে এবং রামচন্দ্রপুর ইউনিয়নের (৪,৫,৬ ওয়ার্ড) সংরক্ষিত নারী সদস্য।

সংবাদ সম্মেলনে জানানো হয়, আটককৃত মোস্তাফিজুর রহমান নীলফামারী পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমানের নামে ফেইসবুকে ভুয়া একাউন্ট খুলেন। এরপর ১২ সেপ্টেম্বর খুলনা ও যশোর জেলার বিভিন্ন মানুষকে ফেসবুক ম্যাসেঞ্জারে কল করে মামলার হুমকি দিয়ে অর্থ হাতিয়ে নেওয়ার চেষ্টা করেন।

এর আগে সে ময়মনসিংহ রেঞ্জের ডিআইজি হারুন অর রশীদ এবং দিনাজপুর, চাঁদপুরসহ বিভিন্ন জেলার এসপির নামে একইভাবে ভুয়া আইডি খুলে প্রতিনিয়ত বিভিন্ন ব্যক্তির ফেইসবুক আইডির পোষ্ট দেখেন। যে সব আইডিতে সরকারের বিরুদ্ধে কুরুচিপুর্ণ মন্তব্য, দেশদ্রোহি কমেন্ট, লাইক, শেয়ার দেখতে পেতেন ওই আইডি গুলোকে প্রতারণার হাতিয়ার হিসেবে ব্যবহার করেন।

পরবর্তীতে পুলিশের উর্ধতন কর্মকর্তার নামে খোলা ভুয়া আইডির ম্যাসেঞ্জারের মাধ্যমে টার্গেট আইডি গুলোকে কল দিতেন। এবং ডিজিটাল নিরাপত্ত আইনে মামলার হুমকি দিয়ে তাদের কাছ থেকে বিকাশের মাধ্যমে টাকা হাতিয়ে নিতেন।

আটক হওয়া মোস্তাফিজুর রহমানের বিরুদ্ধে চট্রগ্রাম জেলার পতেঙ্গা থানায় ২০১৭ সালের ২২ জুন অস্ত্র আইনে একটি এবং মাদক দ্রব্য নিয়ন্ত্রণ আইনে অপর একটি মামলা রয়েছে। ওই সব মামলায় ২৩ মাস কারাভোগ করে জামিনে বের হয়ে চাচাতো বোন সুফিয়ার সাথে যোগসাজস করে এই প্রতারণার ফাঁদ পাতে সে।

পুলিশ সুপার মোহাম্মদ মোখলেছুর রহমান (বিপিএম,পিপিএম) আরো জানান, ‘আটককৃতরা প্রাথমিক জিজ্ঞাসাবাদে প্রতারণা ও অর্থ হাতিয়ে নেওয়ার বিষয়টি স্বীকার করেছে। তাদের বিরুদ্ধে সদর থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়েরর পর বিকালে আদালতে পাঠানো হয়েছে।’

সংবাদ সম্মেলণে অতিরিক্ত পুলিশ সুপার (প্রশাসন) এবিএম আতিকুর রহমান, অশোক কুমার পাল, ডিবি পুলিশের পরিদর্শক হারুন অর-রশীদসহ পুলিশের উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ডিআইজি,এসপি,ফেসবুক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close