reporterঅনলাইন ডেস্ক
  ১৬ মার্চ, ২০২৩

তরুণদের মাধ্যমেই বাংলাদেশ রক্তে স্বয়ংসম্পূর্ণ হবে : নৌ সচিব 

বক্তব্য রাখছেন নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি মো. মোস্তফা কামাল। ছবি : প্রতিদিনের সংবাদ

‘দেশে রক্তের চাহিদা মেটাতে তরুণদেরকেই এগিয়ে আসতে হবে। তাদের মাধ্যমেই বাংলাদেশ রক্তে স্বয়ংসম্পূর্ণ হবে। তাই সারা দেশের তরুণদের আহ্বান জানাই, যৌবন চলে গেলে রক্ত দানের আফসোস যেন থাকে।’

বৃহস্পতিবার (১৬ মার্চ) সন্ধ্যায় রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স, বাংলাদেশ (আইডিইবি) মিলনায়তনে স্বেচ্ছাসেবী সংগঠন ‘কোয়ান্টাম ফাউন্ডেশন’ আয়োজিত স্বেচ্ছা রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ আহ্বান জানান গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের নৌ পরিবহন মন্ত্রণালয়ের সচিব ও বাংলাদেশ অ্যাডমিনিস্ট্রেটিভ সার্ভিস এসোসিয়েশনের সভাপতি মো. মোস্তফা কামাল।

তিনি আরো বলেন, আমাদের দেশে এখনো অনেকে নিজের রক্তের গ্রুপ জানে না। রক্তের গ্রুপিং জানার ব্যাপারেও মানুষকে উদ্বুদ্ধ করতে হবে। এ বিষয়েও স্কুল-কলেজসহ সর্বত্র ব্যাপক কার্যক্রম রাখতে হবে। এর মাধ্যমে নতুন রক্তদাতা এগিয়ে আসবে।

অনুষ্ঠানে তিনবার রক্তদান করে লাইফ লং, ১০ বার দানে সিলভার, ২৫ বারের গোল্ডেন এবং ৫০ বার রক্তদান করে প্লাটিনাম ক্লাবের সদস্য হয়েছেন- এমন নানা বয়সী নারী-পুরুষ তিন শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা প্রদান করা হয়।

কোয়ান্টাম ফাউন্ডেশনের উপদেষ্টা বাবু সুকুমার চক্রবর্তীর সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বেচ্ছা রক্তদান কার্যক্রম, কোয়ান্টাম ফাউন্ডেশনের পরিচালক মোটিভেশন এম রেজাউল হাসান।

এসময় স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষে অনুভূতি বর্ণনা করেন ফাবিহা বাশাশাত রোদোসী এবং নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে অনুভূতির কথা জানান থ্যালাসেমিয়ায় আক্রান্ত তানজিনা হোসেন সিনজিনা।

স্বেচ্ছা রক্তদাতাদের প্রতি কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি দেশে রক্তের চাহিদা একদিন পুরোপুরি মিটবে এমন আশাবাদ ব্যক্ত করেন আলোচকরা। এসময় স্বেচ্ছা রক্তদাতাদের উদ্বুদ্ধ করতে তাদের হাতে সম্মাননা সনদ, ক্রেস্ট ও মেডেল তুলে দেন অনুষ্ঠানের অতিথিগণ।

প্রসঙ্গত, স্বেচ্ছা রক্তদাতাদের উদ্বুদ্ধ করতেই নিয়মিত এমন সম্মাননা অনুষ্ঠানের আয়োজন করে আসছে কোয়ান্টাম। আমাদের দেশে প্রতি বছর ৮ থেকে ১০ লাখ ইউনিট রক্ত চাহিদা রয়েছে। কোয়ান্টাম বছরে গড়ে সরবরাহ করছে এক লক্ষাধিক ইউনিট রক্ত ও রক্ত উপাদান।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তরুণ,বাংলাদেশ রক্তে স্বয়ংসম্পূর্ণ,নৌ সচিব
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close