reporterঅনলাইন ডেস্ক
  ১৯ ফেব্রুয়ারি, ২০২৩

জমজমাট আয়োজনে ‘বাস্তব’-এর রজতজয়ন্তী উদযাপন

ছবি : সংগৃহীত।

জমজমাট আয়োজনে ‘বাস্তব’ ইনিসিয়েটিভ ফর পিপলস সেলফ ডেভেলপমেন্টের রজতজয়ন্তী উদযাপন করা হয়েছে। শনিবার (১৮ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁও মুক্তিযুদ্ধ জাদুঘর মিলনায়তনে প্রতিষ্ঠানটির ২৫ বছর পুর্তি উপলক্ষে রজতজয়ন্তীর এক অনুষ্ঠিনের আয়োজন করে প্রতিষ্ঠানটি।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মো. ফসিউল্লাহ (এক্সজিকিউটভ ভাইস চেয়াম্যান, মাইক্রোকেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ), এ ছাড়াও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রফেসর ড. মো. গোলাম সাদমানী ফকির (উপাচার্য গ্রিন ইউনিভার্সিটি অব বাংলাদেশ), মো. মসয়ূদ মান্নান (এনডিসি) রাষ্ট্রদূত, মো. ফজলুল কাদের (অতিরিক্ত পরিচালক-১) পল্লী কর্মসহায়ক ফাউন্ডেশন, ভাইস-চেয়ারপারসন মিসেস শারমিন্দ নিলোর্মি ও রণজিৎ হালদারসহ (প্রোগ্রাম পরিচালক) আরো অনেকে।

রণজিৎ হালদার তার বক্তব্যে বলেন, ‘আমরা যেসব সামাজিক উন্নয়ন কর্মসূচির কাজ করছি সব কিছুতেই আমরা গুরুত্ব দিয়ে কাজ করছি। এর ভালো ফলাফল লোকজন পেয়েছে। এবার আমরা কাজ করবো নৈতিকতা নিয়ে। সবার আগে আমাদের ভালো মানুষ হতে হবে। আমরা সে লক্ষ্যে সামনের দিকে এগোব।’

অনুষ্ঠানে সভাপতি ছিলেন মো. গিয়াস উদ্দীন আহমেদ (চেয়ারম্যান বাস্তব পরিচালনা পর্ষদ)। জাতীয় সংগীত দিয়ে অনুষ্ঠান শুরু হয়। পরে শুভেচ্ছা বক্তব্যে ২৫ বছরের ‘বাস্তব’কে তুলে ধরেন প্রতিষ্ঠানের নির্বাহী পরিচালক রুহি দাস।

অতিথিরা তাদের বক্তব্যে ‘বাস্তব’-এর গতিশীল কার্যক্রমের ভূয়সি প্রশংসা করেন। প্রতিষ্ঠানটি আরো এগিয়ে যেতে তারা নানা দিক নির্দেশনা দেন। এ সময় আরো উপস্থিত ছিলেন ১১টি জেলা থেকে আগত ‘বাস্তব’ পরিবারের সদস্যগণ।

অনুষ্ঠানে কেক কেটে রজতজয়ন্তী উদযাপন করা হয়, পরে প্রতিষ্ঠানটির ভিডিও ডকুমেন্টারি প্রদর্শন, বঙ্গবন্ধু উচ্চশিক্ষা বৃত্তি প্রদান ও সফল উদ্যোক্তাদের সম্মাননা ক্রেস্ট ও নগদ অর্থ প্রদান করেন। মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যেদিয়ে অনুষ্ঠান শেষ হয়।

দেশের উন্নয়নে ‘বাস্তব’ ইনিসিয়েটিভ ফর পিপলস সেলফ ডেভেলপমেন্ট ৪ জুলাই, ১৯৯৭ সালে প্রতিশ্রুতিবদ্ধ সামাজিক কর্মীদের নিয়ে প্রতিষ্ঠিত হয়। জনগণের স্ব-উন্নয়নের অলাভজনক, অরাজনৈতিক স্বেচ্ছাসেবী উন্নয়ন সংস্থা এটি। প্রতিষ্ঠানটি এনজিও অ্যাফেয়ার্স ব্যুরোর সঙ্গে নিবন্ধিত, জয়েন্ট স্টক কোম্পানির নিবন্ধিত এবং মাইক্রোক্রেডিট রেগুলেটরি অথরিটি (এমআরএ)-এর অধীনে প্রধানমন্ত্রীর কার্যালয় সমিতি আইনের অধীনে পরিচালিত হচ্ছে। জনজীবনে উন্নয়ন, শান্তি ও সাফল্যের গৌরবময় ২৫ বছরে রজতজয়ন্তী পালন করেছে প্রতিষ্ঠানটি ।

‘বাস্তব’ বাংলাদেশের ১১টি জেলা, ৪৫টি উপজেলা, প্রায় ২০০টি ইউনিয়ন/পৌরসভা, ১৮০০টি গ্রাম/ওয়ার্ডে ৬৫ হাজার সুবিধাবঞ্চিত পরিবারের সঙ্গে তার ৬৫টি শাখা অফিস এবং ৩৭০ জন কর্মী নিয়ে কাজ করছে।

পিডিএস/এএমকে

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জমজমাট আয়োজন,‘বাস্তব’,রজতজয়ন্তী উদযাপন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close