নিজস্ব প্রতিবেদক

  ২৭ সেপ্টেম্বর, ২০২২

পোশাক কারখানার উন্নয়নে  ৫% সুদে ঋণ পাবেন উদ্যোক্তারা

ফাইল ছবি

তিন বছর আগে তৈরি পোশাক খাতের নিরাপত্তা ও কর্মপরিবেশ উন্নয়নে চালু ঋণের সুদহার কমিয়ে ৫ শতাংশ করেছে বাংলাদেশ ব্যাংক। সোমবার ২৬ সেপ্টেম্বর এ বিষয়ে সার্কুলার দিয়ে তা সব ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের জানানো হয়েছে। এর আগে এ তহবিল থেকে কারখানাগুলোর সংস্কার বা উন্নয়নের জন্য রপ্তানিকারক ও উদ্যোক্তাদের দেওয়া ঋণের সুদহার ছিল ৭ শতাংশ।

দেশের প্রধান রপ্তানি পণ্য পোশাক খাতের সহায়তায় ২০১৯ সালে ‘প্রোগ্রাম টু সাপোর্ট সেফটি রেট্রোফিটস অ্যান্ড এনভায়রনমেন্টাল আপগ্রেডেশন’ (এসআরইইউপি) প্রকল্প চালু করা হয়। এ প্রকল্পের আওতায় গঠিত তহবিল থেকে পোশাক খাতের কারখানাগুলো এ ঋণ পাচ্ছে।

সার্কুলারে বলা হয়েছে, কেন্দ্রীয় ব্যাংকের সঙ্গে চুক্তিবদ্ধ ব্যাংকগুলো এ খাতে ঋণ দিতে তহবিল থেকে আড়াই শতাংশ সুদে অর্থ নিতে পারবে। আর গ্রাহক পর্যায়ে ঋণের সুদহার হবে সর্বোচ্চ ৫ শতাংশ। এ তহবিল থেকে নেওয়া পুরোনো ও নতুন সব ঋণের ক্ষেত্রেই নতুন সুদহার গত ১৯ সেপ্টেম্বর থেকে কার্যকর হবে। এ প্রকল্পের আওতায় কারখানাগুলোর জন্য মোট অর্থায়নের আকার ৬৪ দশমিক ২৯ মিলিয়ন ইউরো। এতে ইইউ ও জিআইজেড এর অনুদান এবং বাংলাদেশ ব্যাংকের অর্থায়ন রয়েছে। উন্নয়ন সহযোগীদের অংশগ্রহণে প্রকল্পটি চালু করা হয়।

তৈরি পোশাক কারখানার অগ্নিনির্বাপণ, কর্মপরিবেশ উন্নয়ন, শ্রমিকের নিরাপত্তা এবং পরিবেশবান্ধব বা নিরাপত্তা জোরদার বিষয়ক বিনিয়োগে এ তহবিল থেকে ঋণ নেওয়া যাবে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
পোশাক কারখানা
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close