reporterঅনলাইন ডেস্ক
  ১০ জুন, ২০২১

জাভেদ আখতার ইউনিলিভার বাংলাদেশের নতুন সিইও

দেশের অন্যতম বৃহত্তম নিত্যব্যবহার্য পণ্য প্রস্তুতকারী কোম্পানি- ইউনিলিভার বাংলাদেশ লিমিটেডের (ইউবিএল) নতুন প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) এবং ব্যবস্থাপনা পরিচালক (এমডি) হয়েছেন জাভেদ আখতার।

১ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে তিনি নতুন দায়িত্ব নেবেন। পাশাপাশি ইউনিলিভার সাউথ এশিয়া লিডারশিপ টিমেও যোগদান করবেন জাভেদ।

বর্তমানে ইউনিলিভারের দক্ষিণ এশিয়া অঞ্চলের ডিজিটাল ট্রান্সফরমেশন অ্যান্ড গ্রোথ বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করছেন এ কর্মকর্তা।

জাভেদ তার নতুন পদে কেদার লেলে’র স্থলাভিষিক্ত হচ্ছেন। কেদার লেলে ২০১৮ সালের জানুয়ারি মাস থেকে ইউনিলিভার বাংলাদেশ এর সিইও এবং এমডি হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

কেদার এখন কনজ্যুমার ডেভেলপমেন্ট ম্যানেজিং কমিটির নির্বাহী পরিচালক হিসেবে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (এইচইউএল) এ যোগদান করবেন। পাশাপাশি তিনি ইউনিলিভার বাংলাদেশ এর চেয়ারম্যান পদেও বহাল থাকবেন।

জাভেদ আখতারকে ইতোমধ্যে অভিনন্দন জানিয়েছেন ইউনিলিভার সাউথ এশিয়ার প্রেসিডেন্ট সঞ্জীব মেহ্তা। পাশাপাশি বিদায়ী সিইওর প্রশংসাও করেছেন।

সঞ্জীব মেহ্তা বলেন, বাংলাদেশে ইউনিলিভারের ব্যবসায় অসাধারণ নেতৃত্ব দেয়ায় আমি কেদারকে ধন্যবাদ দিতে চাই। নতুন ক্রেতা তৈরি, কোম্পানির এন্ড-টু-এন্ড সাপ্লাই চেইনে রূপান্তর আনা, মেধা উন্নয়ন ও ইউনিলিভার বাংলাদেশে বৈচিত্র্য আনয়নের ক্ষেত্রে তার অবদান সত্যিই প্রশংসনীয়। এ পর্যায়ে ইউনিলিভার বাংলাদেশের নতুন সিইও এবং এমডি হিসেবে দায়িত্ব পাওয়ায় জাভেদকে অভিনন্দন। সাউথ এশিয়া লিডারশিপ টিমে তাকে স্বাগত জানাতে পেরে আমি আনন্দিত। ইউনিলিভারের প্রবৃদ্ধির প্রধান পাঁচটি মূলনীতি নির্ধারণ এবং ভারতে ‘রিইমাজিন এইচইউএল’ এজেন্ডা বাস্তবায়নে তার অবদান অনস্বীকার্য। আমি নিশ্চিত যে, ইউনিলিভারের বাংলাদেশ অংশের ব্যবসাকে তিনি নতুন উচ্চতায় পৌঁছে দিতে সক্ষম হবেন।

উল্লেখ্য, বর্তমানে জাভেদ আখতার ব্যবস্থাপনা পরিচালকের পাশাপাশি ২০২০ সাল থেকে ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) থেকে স্নাতক ডিগ্রি লাভ করা জাভেদ আখতারের কর্মজীবন শুরু হয় ব্রিটিশ আমেরিকান টোব্যাকো দিয়ে।

২০০০ সালে তিনি ‘ওরাল কেয়ার’ ব্যবসার সিনিয়র ব্র্যান্ড ম্যানেজার হিসেবে ইউনিলিভারে যোগদান করেন।

দক্ষিণ এশিয়া, দক্ষিণ-পূর্ব এশিয়া এবং অস্ট্রেলেশিয়ার বিভিন্ন অঞ্চলে সুদীর্ঘ ২৪ বছরের কাজের অভিজ্ঞতায় ঋদ্ধ জাভেদ আখতারের বিশেষ পারদর্শিতার ক্ষেত্রগুলো হলো - কনজ্যুমার সেন্ট্রিসিটি, ডিজাইন থিংকিং এবং ইনোভেশন ম্যানেজমেন্ট।

জাভেদ আখতার ‘ডিজিটাল ট্রান্সফরমেশন অ্যান্ড গ্রোথ’ বিভাগের ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব গ্রহণের পর হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (এইচইউএল) এর জন্য ‘ডিজিটাল কাউন্সিল’ স্থাপন করেন।

এছাড়া ইউনিলিভারে বহুল পরিচিত ‘রিইমাজিন এইচইউএল’ এজেন্ডার রূপকারও তিনি। সমন্বিত এই এন্ড-টু-এন্ড ডিজিটাল ট্রান্সফরমেশন প্রোগ্রামটি ইউনিলিভারে দারুণ সাড়া ফেলেছে।

পিডিএসও/ জিজাক

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
জাভেদ আখতার,ইউনিলিভার বাংলাদেশের নতুন সিইও
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close