জিয়াউদ্দিন রাজু

  ১৩ আগস্ট, ২০২০

স্বাস্থ্যবিধি মেনে সীমিত পরিসরে শোকের কর্মসূচি

*প্রধানমন্ত্রী এককভাবে ফুলেল শ্রদ্ধা জানাবেন বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে *আলোচনা সভায় অগ্রাধিকার পাবে ভার্চুয়াল প্ল্যাটফরম

এবার ১৫ আগস্ট জাতীয় শোক দিবস ভিন্নভাবে পালিত হবে। বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের কারণে শোকের মাসের কর্মসূচিও বাস্তবায়ন হবে সীমিত পরিসরে যথাযথ স্বাস্থ্যবিধি মেনে। তবে অনলাইনে ভার্চুয়াল প্ল্যাটফরমে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শোকের মাস পালন করবে আওয়ামী লীগ, তার সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন।

আওয়ামী লীগ সূত্রে জানা যায়, প্রতি বছরের মতো এবারও শোকের মাসে মাসব্যাপী কর্মসূচি পালন করবে আওয়ামী লীগ। ভোর ৬টার দিকে আওয়ামী লীগের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা এককভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করবেন। শ্রদ্ধা শেষে তিনি বনানীতে কবরস্থানে ১৫ আগস্টের শহীদদের শ্রদ্ধা নিবেদন করবেন। প্রধানমন্ত্রীর শ্রদ্ধা শেষে সকাল ৮টার দিকে আওয়ামী লীগের শীর্ষ নেতাকর্মীরা ধানমন্ডির ৩২ নম্বরে জাতির পিতার প্রতিকৃতি এবং বনানীতে ১৫ আগস্টের শহীদদের কবরে ফুলেল শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর পর্যায়ক্রমে দলটির অঙ্গ, সহযোগী সংগঠনসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনগুলো সীমিত উপস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনে শ্রদ্ধা নিবেদন করবেন।

এ বিষয়ে দলের কেন্দ্রীয় শীর্ষ এক নেতা জানান, বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা জানানো শেষে অন্য নেতাকর্মীরা শ্রদ্ধা জানাবেন। মহামারি করোনাভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মানতে এমনটি করা হতে পারে বলে জানান তিনি। এ ছাড়া গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধি সৌধে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হবে। সকাল ১০টার মধ্যেই টুঙ্গিপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিতে কেন্দ্রীয় আওয়ামী লীগের পক্ষে দলের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবীর নানকের নেতৃত্বে পুষ্পস্তবক অর্পণ, ফাতেহা পাঠ ও বিশেষ মোনাজাত হতে পারে বলে জানা গেছে। তবে প্রতিনিধির সংখ্যা বা নামগুলো এখনো চূড়ান্ত হয়নি বলে দলের দফতর থেকে জানানো হয়েছে।

অন্যদিকে বৈশ্বিক মহামারির কারণে অন্যবারের মতো এবার ১৫ আগস্ট উপলক্ষে বড় ধরনের কোনো জনসভা-সমাবেশ থাকছে না। তবে এবার সীমিত পরিসরে ডিজিটাল প্ল্যাটফরম অনলাইনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে শোকের দিবস পালন হবে।

দলীয় এক সূত্র জানিয়েছে, ১৫ আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে দিনটিতে বাংলাদেশ সময় বিকাল ৫টার দিকে আওয়ামী লীগের লন্ডন শাখা একটি আলোচনার আয়োজন করছে। অনলাইনে এ আলোচনা সভায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ কন্যা ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছোট বোন শেখ রেহানা অংশ নেবেন। বাংলাদেশ থেকে জাহাঙ্গীর কবীর নানক আলোচনায় অংশ নেওয়ার কথা রয়েছে। বিদেশের বাংলাদেশ মিশনসমূহে জাতীয় পতাকা অর্ধনিমিত রাখা হবে এবং আলোচনা সভার আয়োজন করা হবে। বাদ আসর মহিলা আওয়ামী লীগের উদ্যোগে বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে মিলাদ ও দোয়া মাহফিল করা হবে।

এ ছাড়া স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদতবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালনের কর্মসূচি চূড়ান্তকরণ-সংক্রান্ত আন্তঃমন্ত্রণালয়ের ভার্চুয়াল সভায় এ কর্মসূচি গৃহীত হয়।

কর্মসূচির মধ্যে রয়েছে ১৫ আগস্ট শনিবার সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠান, শিক্ষাপ্রতিষ্ঠান ও বেসরকারি ভবনসমূহে জাতীয় পতাকা অর্ধনিমিত থাকবে। সামাজিক দূরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি মেনে সারা দেশের মসজিদসমূহে বাদ জোহর বিশেষ মোনাজাত এবং মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠানে সুবিধাজনক সময় বিশেষ প্রার্থনা।

শিক্ষাপ্রতিষ্ঠান, শিশু একাডেমি বা অনুরূপ প্রতিষ্ঠানের অনুরোধের ভিত্তিতে বঙ্গবন্ধু স্মৃতি জাদুঘর ভার্চুয়াল প্ল্যাটফরম ব্যবহার করে জাতীয় শোক দিবস ও বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক বক্তৃতার আয়োজন করতে পারে।

বিভিন্ন মন্ত্রণালয়, অধিদফতর ও সংস্থা জাতীয় শোক দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে স্ব-স্ব কর্মসূচি প্রণয়ন ও সামাজিক দূরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি মেনে বাস্তবায়ন করবে। জাতীয় শোক দিবসের অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে ভার্চুয়াল প্ল্যাটফরম ব্যবহারকে অগ্রাধিকার দিতে হবে।

দেশের সব সিটি করপোরেশন, পৌরসভা ও ইউনিয়ন পরিষদ যথাযোগ্য মর্যাদায় জাতীয় শোক দিবস পালনের জন্য জাতীয় শোক দিবসের সঙ্গে সংগতি রেখে স্ব-স্ব কর্মসূচি প্রণয়ন ও সামাজিক দূরত্ব নিশ্চিতপূর্বক স্বাস্থ্যবিধি মেনে বাস্তবায়ন করবে। জাতীয় শোক দিবসের অনুষ্ঠান আয়োজনের ক্ষেত্রে ভার্চুয়াল প্ল্যাটফরম ব্যবহারকে অগ্রাধিকার দিতে হবে।

চক্রান্তকারী ও উচ্চাভিলাষী সদস্যদের নির্মম বুলেটের আঘাতে বঙ্গবন্ধুর সঙ্গে ১৫ আগস্টের কালরাতে আরো প্রাণ হারান তার প্রিয় সহধর্মিণী বঙ্গমাতা বেগম শেখ ফজিলাতুন্নেছা মুজিব, তিন ছেলে মুক্তিযোদ্ধা শেখ কামাল, সেনা কর্মকর্তা শেখ জামাল, ১০ বছরের শিশুপুত্র শেখ রাসেল এবং নবপরিণীতা দুই পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল। প্রবাসে থাকায় জীবন রক্ষা পায় বঙ্গবন্ধুর দুই মেয়ে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা। জাতি শোকের মাসে গভীর শোক ও শ্রদ্ধায় স্মরণ করবে এসব শহীদকেও।

পিডিএসও/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কর্মসূচি,স্বাস্থ্যবিধি,সীমিত পরিসর,জাতীয় শোক দিবস,আওয়ামী লীগ
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42000]: Syntax error or access violation: 1064 You have an error in your SQL syntax; check the manual that corresponds to your MySQL server version for the right syntax to use near 'WHERE news_id=228645' at line 3
Error!: SQLSTATE[23000]: Integrity constraint violation: 1062 Duplicate entry '228645' for key 'news_hits_counter.news_id'