reporterঅনলাইন ডেস্ক
  ০৫ জুন, ২০২৩

পাঁচ দেশের কবির কবিতা সংকলন ‘কবি অন্বেষা’

ভারতের পশ্চিমবঙ্গের নিউ ব্যারাকপুরের রামকৃষ্ণ পাঠাগারে ‘কবি অন্বেষা’ বইয়ের প্রকাশনা অনুষ্ঠান

ব্যতিক্রমী কবিতা সংকলন ‘কবি অন্বেষা’-এর তৃতীয় সংস্করণ প্রকাশিত হলো। ভারতের পশ্চিমবঙ্গের নিউ ব্যারাকপুরের রামকৃষ্ণ পাঠাগারে সম্প্রতি এর প্রকাশ অনুষ্ঠান হয়।

কবি ড. কৃষ্ণা বসু ও রবীন্দ্রনাথ রায় সম্পাদিত ‘কবি অন্বেষা’ বইটিতে বাংলাদেশ, যুক্তরাজ্য, জাপান, ফ্রান্সসহ ভারতের কবিদের কবিতা স্থান পেয়েছে। অ্যামনেস্টি ইন্ডিয়ার উদ্যোগে বইটি প্রকাশ করেন ভারতের জাতীয় শিক্ষক অধ্যাপক ড. নিরঞ্জন বন্দ্যোপাধ্যায়।

বই প্রকাশ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন চিত্রশিল্পী গিনেস বুক, লিওনার্দো দ্য ভিঞ্চি এবং বঙ্গ গৌরব সম্মানপ্রাপ্ত ড. বি শেখরস। তিনি বলেন, বাংলা হচ্ছে পৃথিবীর মধ্যে শ্রেষ্ঠ মিষ্টি ভাষা। এ মিষ্টি বাংলা ভাষাকে উৎকর্ষ সাধনে কবি অন্বেষা যথার্থ ভূমিকা পালন করে চলেছে। বইটির বিশ্বব্যাপী প্রচার করার জন্য তিনি সচেষ্ট হবেন বলে জানান।

অনুষ্ঠানে বিশিষ্ট অতিথি কলকাতা বিশ্ববিদ্যালয়ের সিস্টেম ম্যানেজার, নোদল অফিসার অধ্যাপক ড. সমীর চন্দ্র দাস বলেন, কবিদের অন্বেষণ করে কবি অন্বেষা একটি বিশ্বমানের পুস্তক উপহার দিল। উদ্যোক্তাদের তিনি বিশেষভাবে সাধুবাদ জানান।

‘কবি অন্বেষা’ বইতে স্থান পেয়েছে বাংলাদেশের কবি আল মামুনের কবিতা

কবিতা সংকলনটিতে লিখেছেন ভারতের ড. কৃষ্ণা বসু, অভিনেতা ও বিধায়ক চিরঞ্জিত চক্রবর্তী, ভবানী প্রসাদ মজুমদার, শেখর বিশ্বাস, দেবাশীষ সাহা, সুজিত চক্রবর্তী, অংশুমান রায়, সমিত মন্ডল, লুতুব আলি, রবীন্দ্রনাথ রায়। বাংলাদেশের কবি আল মামুন, নাজিম খোকন, ফ্রান্সের জাক প্রেভের। তার কবিতা অনুবাদ করেছেন বিকাশ গন চৌধুরী। জাপানের কবি ঝেং মিনের কবিতা অনুবাদ করেছেন পুরবি মন্ডল। কবিতা গুচ্ছতে লিখেছেন ডা. অনিল কুমার ঘাটা। লন্ডনের আইরিন রহমান, সমরেন্দ্রনাথ গাঙ্গুলী, অধ্যাপক ডা. মোহাম্মদ হুমায়ুন শেখ, অধ্যাপক শর্মিষ্ঠা সিনহা, দেবাশীষ ব্যানার্জি, কাজী শেখ সাদী, লেখা মন্ডল, অমৃতা বিশ্বাস সরকার, আবু মনিরুদ্দীন চৌধুরী, কোমল কান্তি দাস, সুলেখা পাত্র, শাহনাজ শামীম সোনালী, শেখ লুৎফর আলী, সরফরাজ আলী, সুপর্ণা কর্মকার, দুর্গা পাল। কয়েকজন কবির জীবনপঞ্জি ছাপা হয়েছে, যা খুব সহজেই নজর কাড়ে।

অনুষ্ঠানে কবি অন্বেষার কবিরা স্বরচিত কবিতা পাঠ করেন। বইটির প্রচ্ছদ এঁকেছেন ড. বি. শেখরস। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন আকাশবাণী ও দূরদর্শন খ্যাত সংগীত শিল্পী ও সঞ্চালক শিবাজী চৌধুরী ও স্কাউট মাস্টার দেবাশীষ ব্যানার্জি।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কবিতা সংকলন,কবি অন্বেষা,আল মামুন
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close