reporterঅনলাইন ডেস্ক
  ২৩ মে, ২০২৩

শিল্পকলা একাডেমিতে চার বরেণ্য ব্যক্তিকে স্মরণ

দ্বিজেন্দ্রলাল রায়, খন্দকার নুরুল আলম, আব্বাস উদ্দিন আহম্মেদ এবং উদয় শংকর রায়—এই চার বরেণ্য ব্যক্তির স্মরণে শিল্পকলায় আলোচনা অনুষ্ঠিত হয়েছে।

একাডেমির প্রযোজনা বিভাগের ব্যবস্থাপনায় জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে সংস্কৃতি মন্ত্রণালয় ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি ‘স্মৃতি সত্তা ভবিষ্যৎ’ শীর্ষক এ অনুষ্ঠানের আয়োজন করে।

বিশিষ্ট বাঙালি কবি, নাট্যকার ও সংগীতস্রষ্টা দ্বিজেন্দ্রলাল রায়কে নিয়ে প্রবন্ধ পাঠ করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের সহযোগী অধ্যাপক শাহনাজ নাসরিন ইলা। খন্দকার নূরুল আলম স্মরণে প্রবন্ধ পাঠ করেন সরকারি সংগীত কলেজের সহকারী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ড. কমল খালিদ।

আলোচক হিসেবে বক্তব্য দেন সংস্কৃতি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (উন্নয়ন ও পরিকল্পনা) মো. শামীম খান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের প্রভাষক মেহফুজ আল ফাহাদ এবং সংস্কৃতি মন্ত্রণালয়ের উপসচিব রাজীব কুমার সরকার।

অনুষ্ঠানে বক্তারা বলেন, ‘দ্বিজেন্দ্রলাল রায়ের পুরোনো গান যেগুলো রেকর্ড করা আছে, সেগুলোর স্বরলিপি করা হলে তা সংরক্ষিত থাকবে। এছাড়া হাসির গানগুলো সংরক্ষণ করা হলে তরুণ প্রজন্মও আগ্রহ নিয়ে গাইবে।’ আলোচনা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠানে এই শিল্পীদের স্মরণে সংগীত পরিবেশন করা হয়।

পিডিএস/মীর

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
দ্বিজেন্দ্রলাল রায়,বরেণ্য ব্যক্তি,শিল্পকলা একাডেমি
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close