reporterঅনলাইন ডেস্ক
  ২২ মার্চ, ২০২৩

প্রকাশিত হলো ভিন্নধর্মী শিশুতোষ বই ‘লাল কণিকা’

ছবি : প্রতিদিনের সংবাদ

বাংলাদেশে যে বংশগত রোগ নিয়ে শিশুজন্ম আশংকাজনক হারে বেড়ে চলেছে তার নাম ‘থ্যালাসেমিয়া’। এক হিসেবে জানা যায়, প্রতি বছর কমপক্ষে সাত হাজার থ্যালাসেমিয়া আক্রান্ত শিশু জন্ম নিচ্ছে বাংলাদেশে। যাদের বেঁচে থাকার একমাত্র অবলম্বন নিয়মিত রক্তগ্রহণ করা। বাংলাদেশে এক কোটিরও বেশি মানুষ থ্যালাসেমিয়ার বাহক। বাবা-মা বাহক হলে সন্তান থ্যালাসেমিয়ায় আক্রান্ত হয়। এ কারণে বিয়ের আগে রক্তের পরীক্ষা খুব জরুরি।

শিশুসাহিত্যিক ফাহমিদা মঞ্জু মজিদ তাঁর জাদুকরী বর্ণনায় থ্যালাসেমিয়া আক্রান্ত এক শিশুকে নিয়ে সাজিয়েছেন এই বই। যে তার সব কষ্ট দূর করে স্বপ্ন দেখে মানুষ হবার। বইয়ের মূল চরিত্র পলাশী মিয়া তার পরিবারের প্রয়োজনে রিকশা চালায়, রিকশাচিত্র আঁকে। দৃঢ় মনোবল ও নিজের স্বপ্নপূরণে লেগে থাকার মাধ্যমে যে কেউ সাফল্য পেতে পারে, সে বিশ্বাসই তৈরি করে- লাল কণিকা। বইটি প্রকাশ করছে প্রকাশনা সংস্থা রুটস।

২১ মার্চ ২০২৩ বইটির প্রকাশ ও লেখকের কর্মময় জীবনের নানা দিক তুলে ধরে একটি ঘরোয়া অনুষ্ঠানের আয়োজন করা হয় বিশ্বসাহিত্য কেন্দ্রে।

অনুষ্ঠানে কলকাতা থেকে এসে যোগ দেন পুরস্কারজয়ী ডকুমেন্টারি নির্মাতা মজিবুর রহমান ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব আশীষ হাজরা। বইটির ওপর বিস্তারিত আলোচনা করেন অধ্যাপক রতন সিদ্দিকী।

বইটির বড় আকর্ষণ দেশের রিকশাচিত্রের গুণী শিল্পী এস এম সামসুর আঁকা অসংখ্য বর্ণিল ছবির সমাহার। এস এম সামসু তাঁর ছবিতে বিস্ময়কর এক জগত তৈরি করতে পারেন। এই জগতে রয়েল বেঙ্গল টাইগার এবং হরিণ একই রিকশায় ঘুরে বেড়ায়। বনের পশু এখানে নগরজীবনে অভ্যস্ত। এক শান্তিময়, অসাম্প্রদায়িক, আনন্দময় ভুবনের স্বপ্ন দেখান এস এম সামসু। তাঁর আঁকা ছবি নিয়ে একক বই প্রকাশ- এটাই প্রথম। বইটি রকমারি-সহ বিভিন্ন বইয়ের দোকানে পাওয়া যাচ্ছে।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
শিশুতোষ বই,লাল কণিকা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close