নিজস্ব প্রতিবেদক

  ২৯ জানুয়ারি, ২০২৩

খালেকদাদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন ধ্রুব এষ ও পাপড়ি রহমান

কথাসাহিত্যিক পাপড়ি রহমান (বায়ে), চিত্রশিল্পী ও সাহিত্যিক ধ্রুব এষ। ছবি : প্রতিদিনের সংবাদ

নেত্রকোনা সাহিত্য সমাজের খালেকদাদ চৌধুরী সাহিত্য পুরস্কার পাচ্ছেন চিত্রশিল্পী ও সাহিত্যিক ধ্রুব এষ এবং কথাসাহিত্যিক পাপড়ি রহমান।

প্রতিবছরের মতো আগামী পহেলা ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) নেত্রকোনায় ২৬তম বসন্তকালীন সাহিত্য উৎসবে এবারের এই পুরস্কার তুলে দেওয়া হবে।

নেত্রকোনা সাহিত্য সমাজের সাধারণ সম্পাদক সাইফুল্লাহ এমরান রবিবার (২৯ জানুয়ারি) এ তথ্য নিশ্চিত করেন।

এবার পুরস্কার প্রাপ্তদের মধ্যে ধ্রুব এষ প্রচ্ছদ শিল্পী হিসেবে অধিক পরিচিত হলেও কবিতা, শিশু সাহিত্য ও গল্পে বিশেষ খ্যাতি অর্জন করেছেন। সুপারি পাতার গাড়ি, সূর্য মামার বাচ্চাদের গল্প, ঠিক দুক্কুরবেলা, ভূতপুর, রাফখাতা তার উল্লেখযোগ্য শিশু সাহিত্য।

এদিকে কথাসাহিত্যিক পাপড়ি রহমান আধুনিক সব লক্ষ্যণ নিয়ে মানুষের যাপিত জীবনের কথা বলেন।

অষ্টরম্ভা, ধূলিচিত্রিত দৃশ্যাবলি, পোড়া নদীর স্বপ্নপূরণ, বয়ন, পালাটিয়া তাঁর উল্লেখযোগ্য গ্রন্থ।

সংগঠন সূত্রে জানা গেছে, নেত্রকোনা সাহিত্য সমাজ ১৯৯৭ সাল থেকে প্রতিবছর পহেলা ফাল্গুন দেশের বরেণ্য লেখক, কবি, সাহিত্যিককে খালেকদাদ চৌধুরী পুরস্কার দিচ্ছে। বসন্তকালীন সাহিত্য উৎসবে এর আগে ২৭ জন কবি-সাহিত্যিককে এই সাহিত্য পুরস্কার দেওয়া হয়েছে।

এর আগে খালেকদাদ পুরস্কার প্রাপ্তরা হলেন যতীন সরকার, আনিসুজ্জামান, কবীর চৌধুরী, হুমায়ূন আহমেদ, নির্মলেন্দু গুণ, রাহাত খান, হেলাল হাফিজ, রফিক আজাদ, বুলবন ওসমান, মহাদেব সাহা, জাফর ইকবাল, নাসরিন জাহান, আবু হাসান শাহরিয়ার, সেলিনা হোসেন, সেলিম আল দীন, আলতাফ হোসাইন, আনিসুল হক, জাকির তালুকদার, মোহাম্মদ রফিক, মোহাম্মদ নুরুল হক, আসাদ চৌধুরী, সৈয়দ মঞ্জুরুল ইসলাম, খালেদ মতিন (মরণোত্তর), রফিকউল্লাহ খান, মারুফুল ইসলাম, কামাল চৌধুরী, শামসুজ্জামান খান (মরণোত্তর) ও শামীম রেজা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
খালেকদাদ,সাহিত্য পুরস্কার,ধ্রুব এষ,পাপড়ি রহমান
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close