reporterঅনলাইন ডেস্ক
  ১১ ডিসেম্বর, ২০২২

সাহিত্যে নোবেলগ্রহণ অনুষ্ঠানে যা বললেন আনি এরনো

ফাইল ছবি

সাহিত্যে এ বছর নোবেল বিজয়ী ফরাসি লেখক আনি এরনো স্টকহোমে শনিবার (১০ ডিসেম্বর) পুরস্কারগ্রহণ করেছেন। অনুষ্ঠানে অস্তিত্ববাদী ক্লাসিক ‘দ্য স্ট্রেঞ্জার’-এর লেখক ৬৫ বছর আগে নোবেল বিজয়ী আলবেয়ার কামুর প্রশংসা করেছেন।

স্টকহোম সিটি হলে অনুষ্ঠানের জন্য জড়ো হওয়া দুই হাজার অতিথির উদ্দেশে আনি এরনো বলেন, ‘৬৫ বছর পর নিজেকে এখানে খুঁজে পেয়ে আমি গভীর বিস্ময় ও কৃতজ্ঞতার অনুভব করছি।’ আনি আরো বলেন, ‘একাকী লেখার সাধনার দ্বারা প্রতিনিধিত্ব করা বিপজ্জনক জীবন পথের রহস্যে আমি বিস্ময় অনুভব করেছি। এই পুরস্কারের মাধ্যমে আমাকে কামুর সঙ্গে যুক্ত হওয়ার সুযোগ দেয়ার জন্য কৃতজ্ঞতা জানাই এবং প্রয়াত বা সমসাময়িক লেখকদের আমি প্রশংসা করি। আমার কাজের জন্য পুরস্কৃত করে আপনারা আমাকে বাস্তবতার সন্ধানে আরো বেশি দাবিদার হতে বাধ্য করেছেন।’

আলবেয়ার কামু ৪৪ বছর বয়সে ১৯৫৭ সালে সাহিত্যে নোবেল পুরস্কার পান। তার লেখা উপন্যাস ‘দ্য স্ট্রেঞ্জার’, ‘দ্য প্লেগ’সহ গল্প, উপন্যাস, নাটক এবং প্রবন্ধ তাকে নোবেল পুরস্কার লাভের মর্যাদা দান করে।

কামু ফরাসি আলজেরিয়ার একটি দরিদ্র পরিবারে জন্মগ্রহণ করেছিলেন। আনি এরনোর লেখা একটি শ্রমিক শ্রেনীর পটভূমি থেকে ফ্রান্সের সাহিত্যিক অভিজাত পর্যন্ত তার নিজস্ব যাত্রার অন্বেষণ করে।

আনি এরনোর কাজের ‘সাহস এবং তীক্ষ্মতা’র জন্য সুইডিশ একাডেমি তাকে এই পুরস্কারে সম্মানিত করেছে। ১৯০১ সালে প্রথম নোবেল পুরস্কার প্রদানের পর থেকে নোবেল প্রাপ্ত নারীদের মধ্যে আনি ১৭তম। সূত্র : বাসস এইচএস

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
আনি এরনো,সাহিত্যে নোবেল পুস্কার
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close