reporterঅনলাইন ডেস্ক
  ২৭ নভেম্বর, ২০২২

কুড়িগ্রামে ২০ তরুণ গবেষক নির্মাণ উদ্যোগ

কুড়িগ্রাম শহরের কলেজ মোড়ের সাধারণ পাঠাগারে রাষ্ট্রালাপ পাঠচক্রের ‘২০ তরুণ গবেষক নির্মাণ উদ্যোগ’ চতুর্থ পাঠচক্র হয় শুক্রবার (২৫ নভেম্বর)। ২০ মাসব্যাপি পাঠচক্রের কার্যক্রমে ২০টি বই পড়া হবে। ২০ জন চিন্তক বইগুলোর ওপর আলোচনা করবেন। ২০ জন তরুণ অংশগ্রহণ করবেন। ২০টি বই পড়া শেষে ২০টি বিষয়ের ওপর তারা তথ্য সংগ্রহ করেন। সেই তথ্যগুলো একত্রিত করে বই প্রকাশ করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারী ৫ হাজার টাকা ও সেরা জনকে ৫০ হাজার টাকা পুরস্কার প্রদান করা হবে।

উদ্বোধনী দিনে প্রত্যেক অংশগ্রহণকারীকে নাদেজদা ক্রুপস্কায়ার 'কীভাবে পড়তে হবে' ও আহমদ ছফার 'যদ্যপি আমার গুরু' বই দুটির সঙ্গে একটি করে নোটবুক দেওয়া হয়। প্রতি মাসের শেষ শুক্রবার একই স্থানে বিকেল ৫টায় প্রথম পাঠচক্রে 'যদ্যপি আমার গুরু' দ্বিতীয় পাঠচক্রে ইয়ুভাল হারারি-এর 'সেপিয়েন্স', তৃতীয় পাঠচক্রে মনিরুল ইসলামের ‘নারী-পুরুষের বৈষম্যের উৎস' এবং চতুর্থ পাঠচক্রে আসিফ নজরুলের ‘মানবাধিকার’ বই নিয়ে আলোচনা হয়।

পাঠচক্রে পরবর্তীতে পড়ানো হবে 'আবুল হাশিমের 'আমার জীবন ও বিভাগপূর্ব বাংলাদেশের রাজনীতি', 'মুক্তিযুদ্ধের পূর্বাপর', আবুল মনসুর আহমেদের 'আমার দেখা রাজনীতির ৫০ বছর', উইলিয়াম উইলকক্স-এর 'বাংলার নিজস্ব সেচব্যবস্থা'সহ ২০টি বই। প্রতিটি বই ২০ কপি করে সংগ্রহ করা হয়েছে। সমাজের নানান ব্যক্তি বইগুলো কিনে দিয়েছেন। সংগঠক ও কলামিস্ট নাহিদ হাসান আশা রাখেন, পাঠচক্রের পুরস্কারের ৩ লাখ টাকাও শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতায় সংগৃহীত হবে।

অনুষ্ঠানে অতিথি হিসেবে লেখক আসিফ নজরুল উপস্থিত ছিলেন। এছাড়া অভিনেত্রী শীলা আহমেদসহ ছিলেন সাংবাদিক সফি খান, নারীনেত্রী মতি শিউলীসহ অনেকে। সঞ্চালনা করেন কবি ও প্রাবন্ধিক এনাম রাজু। তরুণে-প্রবীণে পুরো পাঠাগার মুখর ছিল টানা ৩ ঘণ্টা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
তরুণ গবেষক,কুড়িগ্রাম,পাঠচক্র
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close