নিজস্ব প্রতিবেদক

  ২১ অক্টোবর, ২০২২

‘বাংলা আমার’-এর আয়োজনে আবৃত্তি সন্ধ্যা ‘নিশিকাব্য’

বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বৃহস্পতিবার আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে সংস্কৃতি চর্চা কেন্দ্র ‘বাংলা আমার’। ছবি : প্রতিদিনের সংবাদ

এ যেন শহরের কোনো মিলনায়তন নয়! গ্রামের ঘরের সামনে উঠানে বসে হারিকেনের আলোয় একজন কবিতা পড়ছেন। ঠিক এমনই একটি আবৃত্তি অনুষ্ঠানের আয়োজন করে সংস্কৃতি চর্চা কেন্দ্র ‘বাংলা আমার’।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) সন্ধ্যায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে ‘নিশিকাব্য’ শিরোনামে একটি আবৃত্তি সন্ধ্যার আয়োজন করে বাংলা আমার।

অনুষ্ঠানে আবৃত্তি পরিবেশনা করেন ঢাকা এবং ঢাকার বাইরে থেকে আসা বাংলা আমারের অর্ধশতাধিক আবৃত্তিশিল্পী। এছাড়া বাংলা আমারের শিশু-কিশোর ও সাধারণ বিভাগের শিল্পীরা ‘আমার দেশ, আমার ভালোবাসা’ শিরোনামে একটি আবৃত্তি প্রযোজনা পরিবেশন করে।

অনুষ্ঠানটিতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলা একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদা। আলোচক হিসেবে ছিলেন বাংলা আমারের উপদেষ্টা আবৃত্তিশিল্পী মাসুম আজিজুল বাসার এবং আলি আকবর। অনুষ্ঠানের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন আবৃত্তিশিল্পী মাসকুর এ সাত্তার কল্লোল। আলোচনা পর্বের উপস্থাপনা করেন বাংলা আমারের সভাপতি মেহেদী হাসান আকাশ।

বাংলা আমারের আবৃত্তিশিল্পী হিসেবে ছিলেন জয় আহমেদ, মোমিনুর রহমান, লুৎফুন্নাহার সোনিয়া, রন্জু নাহার মনি, ঊমা ব্যানার্জি, শামসুন নাহার, জয়ানন্দ সেন, ডলি আলফা, তানিয়া আফসার, সোমা সাহা, স্বর্ণলতা ঘোষ, কান্তা আরিফিন, জ্যোতির্ময় সাহা, রাজিব হোসাইন, রাজীব গুহ, নন্দিনী বর্মন, শাহীদ কাওসারুল আনোয়ার, সানিয়াত তাসিন, মিশেল মাহবিন সৌহার্দ্য, আরাধ্যা সেনগুপ্তা, অবন্তী গুহ, তহুরা সাফরিন রিদা, শাহ্ রিন মায়েদা, নাবিত মহম্মদ মায়াজ, অপরাজিতা সরকার, ফাতিমা আক্তার, জামিয়া, তানজিলা শিকদার বর্ণা, আসমাউল হুসনা ইত্যাদি।

আমন্ত্রিত আবৃত্তিশিল্পী হিসেবে যারা আবৃত্তি পরিবেশনা করেন তাদের মধ্যে অন্যতম মজুমদার বিপ্লব, সাফিয়া খন্দকার রেখা, আনিসা জামান চাপা, সিদ্দিকুর রহমান পারভেজ, অনন্যা লাবনী পুতুল, পলি পারভিন। বাংলা আমারের এবারের আয়োজনে বিশেষ আকর্ষণ ছিল মঞ্চসজ্জা, যা সম্পূর্ণ গ্রামীণ পরিবেশ তৈরি করা হয়। আবৃত্তিশিল্পীরা আঞ্চলিক ভাষার ও গ্রামীণ প্রকৃতির কবিতা আবৃত্তি করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
বাংলা আমার,আবৃত্তি সন্ধ্যা,নিশিকাব্য
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close