reporterঅনলাইন ডেস্ক
  ১৪ আগস্ট, ২০২২

কুড়িগ্রামে ২০ তরুণ গবেষক নির্মাণ উদ্যোগ

শনিবার (১৩ আগস্ট) কুড়িগ্রাম শহরের কলেজ মোড়ের সাধারণ পাঠাগারে রাষ্ট্রালাপ পাঠচক্রের ‘২০ তরুণ গবেষক নির্মাণ উদ্যোগ’ উদ্বোধন হয়। ২০ মাসব্যাপি এই কার্যক্রমে ২০টি বই পড়া হবে। ২০ জন চিন্তক বইগুলোর ওপর আলোচনা করবেন। মোট ২০ জন তরুণ অংশগ্রহণ করবেন। ২০টি বই পড়া শেষে ২০টি বিষয়ের ওপর তারা তথ্য সংগ্রহ করেন। সেই তথ্যগুলো একত্রিত করে বই প্রকাশ করা হবে। প্রত্যেক অংশগ্রহণকারী ৫ হাজার টাকা ও সেরা জনকে ৫০ হাজার টাকা পুরস্কার প্রদান করা হবে।

উদ্বোধনী দিনে প্রত্যেক অংশগ্রহণকারীকে নাদেজদা ক্রুপস্কায়ার 'কীভাবে পড়তে হবে' ও আহমদ ছফার 'যদ্যপি আমার গুরু' বই দুটির সঙ্গে একটি করে নোটবুক দেওয়া হয়। চলতি মাসের শেষ শুক্রবার একই স্থানে বিকেল ৫টায় 'যদ্যপি আমার গুরু'র ওপর আলোচক থাকবেন তরুণ চিন্তক মাসুদ আল মামুন। এবং তরুণরা বই দুটির ওপর রিভিউ লিখবেন 'রাষ্ট্রালাপ' ফেসবুক গ্রুপে।

উল্লেখ্য, একই কার্যক্রম চিলমারী উপজেলাতেও পরিচালিত হচ্ছে। যদ্যপি আমার গুরু ছাড়াও যেসব বই পড়া হবে সেগুলোর কয়েকটি হচ্ছে, ইয়ুভাল হারারির 'স্যাপিয়েন্স' আবুল হাশিমের 'আমার জীবন ও বিভাগপূর্ব বাংলাদেশের রাজনীতি', 'মুক্তিযুদ্ধের পূর্বাপর', আবুল মনসুর আহমেদের 'আমার দেখা রাজনীতির ৫০ বছর', উইলিয়াম উইলকক্স এর 'বাংলার নিজস্ব সেচব্যবস্থা'সহ ২০টি বই। প্রতিটি বই ২০ কপি করে সংগ্রহ করা হয়েছে। সমাজের নানান ব্যক্তি বইগুলো কিনে দিয়েছেন। সংগঠক ও কলামিস্ট নাহিদ হাসান আশা রাখেন, ২টি পাঠচক্রের পুরস্কারের ৩ লাখ টাকাও শুভাকাঙ্ক্ষীদের সহযোগিতায় সংগৃহীত হবে।

গতকাল পাঠচক্রের উদ্বোধনী অনুষ্ঠানে ফোনে গৌহাটি থেকে সঙ্গে যুক্ত ছিলেন চলতি বছর একুশে পদপ্রাপ্ত গুণিজন আব্রাহাম লিঙ্কন। অতিথিদের মধ্যে ছিলেন সাংবাদিক সফি খান, কবি জ্যোতি আহমদ, গল্পকার সোলায়মান বাবুল, উদীচীর সাবেক সভাপতি মানিক চৌধুরী, নারী নেত্রী প্রতিমা চৌধুরী ও মতি শিউলীসহ অনেকে। অনুষ্ঠানটি সন্ধ্যা চৌধুরী ও জয়ীতা রায়ের গান দিয়ে শুরু হয়। সঞ্চালনা করেন কবি ও প্রাবন্ধিক এনাম রাজু। তরুণে-প্রবীণে পুরো পাঠাগার মুখর ছিল টানা ৩ ঘণ্টা।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
ফেসবুক গ্রুপ,রাষ্ট্রালাপ পাঠচক্র,এনাম রাজু,কুড়িগ্রাম,গবেষক
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close