reporterঅনলাইন ডেস্ক
  ১০ অক্টোবর, ২০২১

কিংবদন্তি ছড়াকার রফিকুল হক ‘দাদু ভাই’ আর নেই

ফাইল ছবি

গত দেড় বছরে দু’দুবার মহামারি করোনায় আক্রান্ত হয়েছিলেন তিনি। ছিল বার্ধক্যজনিত নানা শারীরিক জটিল। দীর্ঘ ছয় মাস বিছানায় শয্যাশায়ী থেকে অবশেষে মৃত্যুর কোলে ঢলে পড়লেন দেশের কিংবদন্তি শিশুসাহিত্যিক, ছড়াকার, শিশু সংগঠক, নাট্যকার ও প্রবীণ সাংবাদিক রফিকুল হক দাদুভাই। (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

রোববার বেলা পৌনে ১১টার দিকে রাজধানীর মুগদার নিজ বাসায় মারা যান বলে নিশ্চিত করেন তার স্ত্রী। মৃত্যুর আগে তার একটি স্ট্রোক হয় বলেও জানান তিনি।

প্রখ্যাত সাহিত্যিক রফিকুল হক ১৯৩৭ সালের ৮ জানুয়ারি রংপুরের কামালকাচনায় জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি দুই ছেলে এক মেয়ে রেখে যান। তার বড় ছেলে দেশের বাইরে থাকেন বলে জানা গেছে।

কর্মজীবনে শিশুকিশোরদের সংগঠন ‘চাঁদের হাটে’র প্রতিষ্ঠাতা ছিলেন দাদুভাই। এর আগে তার পরিকল্পনা ও তার তত্ত্বাবধানে দৈনিক পূর্বদেশে ‘চাদের হাট’ নামে ছোটদের একটি পাতা বের হতো। তখন থেকে তিনি ‘দাদু ভাই’ নামে পরিচিতি পান। পরে ১৯৭৪ সালে ‘চাঁদের হাট’ নামে শিশু সংগঠন গড়ে তোলেন।

রফিকুল হক দাদুভাই ২০০৯ সালে বাংলা শিশুসাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্য বাংলা একাডেমি পুরস্কার, একই বছর বাংলাদেশ শিশু একাডেমি পুরস্কার, অগ্রণী ব্যাংক শিশুসাহিত্য পুরস্কার, চন্দ্রাবতী একাডেমি পুরস্কার, নিখিল ভারত শিশুসাহিত্য পুরস্কারসহ দেশে ও দেশের বাইরে বিভিন্ন পুরস্কার লাভ করে খ্যাতি অর্জন করেন।

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
কিংবদন্তি,ছড়াকার,সাহিত্যিক,ফিচার এডিটর,রফিকুল হক,দাদু ভাই
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close