সুশান্ত বর্ণিক

  ১৪ আগস্ট, ২০২০

কবি সুকান্তের ৯৪তম জন্মদিন শনিবার

কোটালীপাড়ায় সুকান্ত ভট্রাচার্যের ম্যুরাল

সাম্যবাদের কবি সুকান্ত ভট্রাচার্যের ৯৪তম জন্মদিন শনিবার। প্রগতিশীল এই তরুণ কবি ১৯২৬ সালের ১৫ আগস্ট কলকাতার কালীঘাটের মহিমা হালদার স্ট্রিটে মামা বাড়িতে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম নিবারন ভট্রাচার্য। মাতা সুনীতি দেবী। ভারতে জন্মগ্রহণ করলেও কবির পূর্ব পুরুষের নিবাস গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলার আমতলী ইউনিয়নের উনশিয়া গ্রামে। বর্তমানে কবির পিতৃ ভিটায় কবির নামে সরকারিভাবে একটি অডিটরিয়াম ও লাইব্রেরি নির্মাণ করা হয়েছে। দেশের বিভিন্ন অঞ্চল থেকে দর্শনার্থীরা আসেন কবির এই বাড়ি দেখার জন্য।

এছাড়াও প্রতি বছর মার্চ মাসের প্রথম সপ্তাহে কবির পূর্ব পুরুষের ভিটায় ৫ দিনব্যাপী গ্রামীণ মেলার আয়োজন করা হয়। এই মেলায় ভারতসহ দেশের বিভিন্ন অঞ্চল থেকে কবিপ্রেমীরা অংশগ্রহণ করেন। তবে কবির জন্ম ও মৃত্যু দিনে এ উপজেলায় সরকারি বা বেসরকারিভাবে তেমন কোনো অনুষ্ঠানের আয়োজন করা হয় না।

কবি মিন্টু রায় বলেন, বাংলা সাহিত্যে অসাধারণ অবদান রেখে গেছেন কবি সুকান্ত ভট্রাচার্য। বছরে একটি মেলার আয়োজন করে কবি সুকান্তকে আগামী প্রজন্মের কাছে তুলে ধরা সম্ভব নয়। জাতীয়ভাবে যেন কবি সুকান্ত ভট্টাচার্যের জন্ম ও মৃত্যুবার্ষিকী পালন করা হয়।

সুকান্ত ভট্টাচার্য ১৯৪৭ সালের ১৩ মে মাত্র ২১ বছর বয়সে মৃত্যুবরণ করেন। ছাড়পত্র, ঘুম নেই, পূর্বাভাস, অভিযান, হরতাল তার উল্লেখযোগ্য কাব্যগ্রন্থ। কবির প্রতিটি কবিতায় অনাচার ও বৈষম্যের বিরুদ্ধে প্রতিবাদ ধ্বনিত হয়েছে।

পিডিএসও/প্রতিনিধি/হেলাল

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
সুকান্ত ভট্রাচার্য,জন্মদিন,কোটালীপাড়া
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close