কোরবান আলী, ঝিনাইদহ

  ২৫ সেপ্টেম্বর, ২০১৭

অসহায় আঙ্গুল বিহীন এক পরিবারের কথা

ঝিনাইদহের কালীগঞ্জ শহরের আড়পাড়া এলাকায় আঙ্গুল বিহীন এক পরিবারের সন্ধান পাওয়া গেছে। ওই পরিবারের গৃহকর্তাসহ দুই সন্তানের কোন আঙ্গুল নেই। শারীরিক প্রতিবন্ধি ওই পরিবারের এ নিয়ে কষ্টের শেষ নেই।

প্রতিবন্ধি ওই পরিবার সুত্রে জানা যায়, জন্মের পর থেকেই হাত ও পায়ে আঙ্গুল ছিল না গৃহকর্তা খোয়াজ উদ্দীনের। তার পিতা ও দাদারও আঙ্গুল ছিল না। বংশ পরম্পরায় অমোঘ নিয়মে তাই খোয়াজ উদ্দীনের মেয়ে সাবিনা খাতুন ও ছেলে মাসুদ হোসেন মুছার হাত পায়েও আঙ্গুল নেই। আঙ্গুল বিহীন অবস্থায় মেয়ে সাবিনা পড়ছেন কলেজে। আর ছেলে মাসুদ হোসেন মুছা পিতার দরিদ্র সংসারে হাল ধরতে কাজ করেন কালীগঞ্জ শহরের ফারুক লাইব্রেরীতে। হাতে পায়ে আঙ্গুল না থাকায় খোয়াজ উদ্দীনকেও মানুষ কাজে ডাকে না। ফলে পরিবারটি দীনহীন অবস্থায় সরকারী একটি বস্তিতে অতিকষ্টে দিন যাপন করছেন।

খোঁজ নিয়ে জানা গেছে, মাথা গোজার জন্য নিজস্ব কোন জমি নেই খোয়াজ উদ্দীনের। কালীগঞ্জ শহরের আড়পাড়ার ঘিঞ্জি পল্লীতে ছেলে মেয়ে নিয়ে বসবাস তার। সরকারী খাস জমিতে বিদ্যুৎ বিহীন পরিবেশে স্ত্রী ও দুই সন্তান নিয়ে বসবাস করেন তিনি। দারিদ্রতার সব চিহ্ন লেগে আছে দিন মজুর খোয়াজ উদ্দীনের বাড়িতে। মেয়ে ও নিজের প্রতিবন্ধি ভাতার টাকায় সংসার চলে খোয়াজের। আর পরের বাড়িতে ঝি এর কাজ করেন স্ত্রী রিজিয়া। কলেজ ছাত্রী সাবিনা খাতুন কিছুটা অভিমানের সুরে জানালেন এ যাবত বহু ছবি দিয়েছি। কেউ একটি চাকরীও দেয় না। প্রতিবন্ধি খোয়াজের স্ত্রী রিজিয়া খাতুন জানান, প্রতিবন্ধি ভাতায় তাদের আর সংসার চলে না। ছেলে বা মেয়ের একটি চাকরী হলে বেঁচে যেতেন বলে জানান তিনি। রিজিয়া জানালেন তার শ্বশুরসহ সব পুর্ব পুরুষের হাত পায়ে কোন আঙ্গুল ছিল না। সেই থেকে অভিশপ্ত জীবন বয়ে বেড়াচ্ছে পরিবারটি।

কালীগঞ্জ পৌরসভার ৭ নং ওয়ার্ডের কাউন্সিলর মুক্তার হোসেন জানান, পরিবারটি হতদরিদ্র। তাদের জন্য রাষ্ট্র ও বিত্তবানদের কিছু একটা করা উচিৎ। কালীগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা জুলফিকার আলী জানান, আঙ্গুল বিহীন পরিবারের দুই সদস্যকে আমরা প্রতিবন্ধি ভাতা দিচ্ছি। তাছাড়া মেয়ে সাবিনা ও ছেলে মুছাও স্কুল জীবন থেকে পেয়ে আসছিলো। ছেলেকেও আমরা প্রতিবন্ধি ভাতা দেবার ব্যবস্থা করছি। তিনি আরো বলেন, সমাজসেবা অফিসের পক্ষ থেকে অসহায় পরিবারটির জন্য সম্ভাব্য সব কিছুই করা হবে। আঙ্গুল বিহীন পরিবারের সাথে যোগাযোগের জন্য মোবাইল নম্বরঃ ০১৮৫২-৮৮৯৯০৩।

পিডিএসও/রানা

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
অসহায় আঙ্গুল বিহীন,এক পরিবারের কথা
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist