reporterঅনলাইন ডেস্ক
  ২২ সেপ্টেম্বর, ২০১৭

এইডস আক্রান্ত রোহিঙ্গা নারীর মৃত্যু

মিয়ানমারে সহিংসতার শিকার হয়ে পালিয়ে আসা এইচআইভি ভাইরাসে আক্রান্ত এক রোহিঙ্গা নারী চিকিৎসাধীন অবস্থায় মারা গেছেন। বৃহস্পতিবার ভোরে কক্সবাজার জেলা সদর হাসপাতালে তিনি মারা যান।

পঞ্চাশোর্ধ্ব এই রোহিঙ্গা নারীর নাম মরিয়ম। তবে তার স্বামীর নাম পাওয়া যায়নি। তিনি মিয়ানমার থেকে পালিয়ে এসে উখিয়ার কুতুপালং শিবিরে আশ্রয় নিয়েছিলেন। সেখানেই অসুস্থ হয়ে পড়লে তাকে প্রথমে শিবিরের এনজিওচালিত হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালে পরীক্ষা-নিরীক্ষার পর জানা যায় তার শরীরে এইচআইভি পজিটিভ। পরে তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে স্থানান্তর করা হয়।

কক্সবাজার জেলা সদর হাসপাতালের আবাসিক চিকিৎসা কর্মকর্তা (আরএমও) ডা. শাহীন আব্দুর রহমান চৌধুরী জানান, কক্সবাজার সদর হাসপাতালে কয়েকদিন এই রোহিঙ্গা নারী চিকিৎসা নিয়েছিলেন। তাকে মহিলা ওয়ার্ডে ভর্তি করে চিকিৎসা দেয়া হয়। বৃহস্পতিবার ভোরে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। রোহিঙ্গা এই নারীর মরদেহ স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে।

কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিযুক্ত আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) জেষ্ঠ্য সেবিকা (রেফারেল নার্স) কোহিনুর আকতার জানান, এই রোহিঙ্গা নারী মিয়ানমার থেকে আসার পর উখিয়ার কুতুপালং শরণার্থী শিবিরে আশ্রয় নিয়েছিলেন। সেখানে তার অসুস্থতা দেখা দিলে ১৫ সেপ্টেম্বর (শুক্রবার) স্থানীয় একটি সংস্থার হাসপাতালে ভর্তি হন।

পরে তার অবস্থা আশংকাজনক হলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে কক্সবাজার শহরের ‘ফুয়াদ আল-খতিব হাসপাতালে’ ভর্তি করেন। সেখানেও বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর ওই নারীর ‘এইচআইভি পজেটিভ’ পাওয়া গেলে হাসপাতাল কর্তৃপক্ষ তাকে কক্সবাজার জেলা সদর হাসপাতালে নিয়ে যান।

কোহিনুর আকতার জানান, এই রোহিঙ্গা নারীকে কক্সবাজার সদর হাসপাতালে আনার পর আবারও তার শারিরিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়। এতেও তার শরীরে এইচআইভি পজেটিভ পাওয়া যায়।

পিডিএসও/রিহাব

প্রতিদিনের সংবাদ ইউটিউব চ্যানেলে সাবস্ক্রাইব করুন
এইডস,রোহিঙ্গা নারী,মৃত্যু
আরও পড়ুন
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
close
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist
Error!: SQLSTATE[42S02]: Base table or view not found: 1146 Table 'protidin_sangbad.news_hits_counter_2020_04_07' doesn't exist